পরীক্ষার্থীকে কেন্দ্র থেকে বের করে দেয়ার জেরে ছাত্রদের রাস্তা অবরোধ

নীলফামারীর ডিমলা উপজেলায় এইচএসসি ১ম বর্ষের ২ জন ছাত্রকে কেন্দ্র থেকে বের করে দেয়ার প্রতিবাদে বুধবার কলেজের পরীক্ষার্থীরা ঘন্টাব্যাপি রাস্তা অবরোধ ও পরীক্ষা বর্জন করেন । ঘটনাটি ঘটেছে ডিমলা ইসলামিয়া ডিগ্রি কলেজে । এ সময় শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে । তারা অভিযুক্ত প্রভাষকের বিচার না হওয়া পর্যন্ত সকল পরীক্ষা ও ক্লাশ বর্জনের কর্মসুচী ঘোষনা করে ।

পরীক্ষার্থীরা অভিযোগ করে জানায়, মঙ্গলবার ডিমলা ইসলামিয়া ডিগ্রি কলেজের ১ম বর্ষের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা চলাকালে পরীক্ষার ফি বাকি থাকায় এইচএসসি ১ম বর্ষের জীবন কুমার রায় ও ইব্রাহিম কামাল রনিকে কেন্দ্র থেকে বের করে দেন কলেজের ইংরেজি প্রভাষক জহুরুল ইসলাম । সেই সাথে তিনি তাদের অকথ্য ভাষায় গালিগালাজ করেন । কেন্দ্র থেকে বিতাড়িত ছাত্র দুজন ডিমলা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ছিল ।
ছাত্ররা জানায়, প্রভাষক জহুরুল ইসলাম গালিগালাজের একপর্যায়ে ডিমলা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাস্তান হিসেবে তৈরির প্রশিক্ষন প্রদান করা হয় বলে মন্তব্য করেন ।

এ কথাটি ফাঁস হয়ে গেলে ডিমলা উচচ বিদ্যালয়ের সকল প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে চরম উত্তোজনা বিরাজ ছড়িয়ে পড়ে । একপর্যায়ে বুধবার মনোবিজ্ঞান পরীক্ষা বর্জন করে শিক্ষার্থীরা কলেজের সামনে ১ ঘন্টা রাস্তা অবরোধ করে রাখে । বিক্ষোভ শেষে বক্তব্য দেন ১ম বর্ষের ছাত্র মাহমুদার রহমান রাকিব, উদয় সরকার, ইব্রাহিম কামাল রনি, নাগর রায়, মহিম ইসলাম, বেলাল হোসেনসহ অনেকে। এ সময় কলেজ ছাত্রলীগ সভাপতি আব্দুর রশিদ লেবু ও উপজেলা ছাত্রলীগ নেতা আবু সায়েম সরকার গিয়ে পরিস্থিতি শান্ত করেন ।

ছাত্রদের অভিযোগ, কলেজের প্রভাষক জহুরুল ইসলাম ডিমলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিরুদ্ধে কুরুচীপূর্ন মন্তব্য করেছেন ।
এদিকে প্রভাষক জহুরুল ইসলাম মোবাইল ফোনে জানান, আমি বাইরে আছি । শিক্ষার্থীরা মাস্তানী করলে সেটা কোনভাবেই সহ্য করা হবে না । আমি যা করেছি তা স্বাভাবিক ।

এ ব্যাপারে ডিমলা ইসলামিয়া ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসিম হায়দার অপু জানান, দুপুরে শিক্ষার্থীদের সাথে ঘন্টাব্যাপি মতবিনিময় করা হয়েছে । আগামী ১৯ মে কলেজের জরুরী সভার আহবান করা হয়েছে । উক্ত সভায় শিক্ষার্থীদের সাথে শিক্ষকের সৃস্ট সমস্যা নিয়ে আলোচনা করা হবে ।



মন্তব্য চালু নেই