জাতীয় প্রেস কাউন্সিলকে কার্যকর করার দাবীতে তথ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি

বাংলাদেশ জাতীয় প্রেস কাউন্সিলকে কার্যকর করার দাবীতে তথ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে নীলফামারীর সাংবাদিকরা ।
বুধবার দুপুরে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) নীলফামারী জেলা শাখার নেতাকর্মীরা জেলা তথ্য কর্মকতার মাধ্যমে স্মারকলিপিটি জমা দেন ।
স্মারকলিপি প্রদানকালে দৈনিক মানবকন্ঠ পত্রিকার নীলফামারী প্রতিনিধি নুর আলম, সমকাল প্রতিনিধি অভিজিৎ রায় রকি, যায়যায়দিন প্রতিনিধি এস এ প্রিন্স ও কালবেলা প্রতিনিধি মোশাররফ হোসেন ছাড়াও বিভিন্ন প্রিন্ট ও অনলাইন পত্রিকার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন ।
স্মারকলিপিটি গ্রহণ করেন জেলা তথ্য কর্মকর্তা মো. শাহজাহান আলী ।
সাংবাদিকদের দাবি সম্বলিত স্মারকলিপিটি যথাযথ নিয়ম অনুসারে মাননীয় তথ্য মন্ত্রী মহদয়ের নিকট পাঠানো হবে বলে তিনি সাংবাদিকদের আশ্বস্ত করেন ।
মন্ত্রী বরাবরে সাংবাদিকদের দেওয়া স্মারকলিপিতে উল্লেখ করা হয়, দীর্ঘদিন ধরে সংবাদপত্র ও সাংবাদিকদের কল্যানে প্রেস কাউন্সিল গঠন করা হলেও প্রতিষ্ঠানটি নামকাওয়াস্তে বিরাজমান রয়েছে । কোন ধরনের সাংগঠনিক কার্যক্রম না থাকার ফলে র্দীঘ দিন যাবত ওই প্রতিষ্ঠানটি অকার্যকর হয়ে পড়ে রয়েছে ।
যার প্রমান হিসেবে স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ প্রেস কাউন্সিল আজ পর্যন্ত দেশে পেশাদার সাংবাদিকদের একটি তালিকা প্রণয়ন করতে পারেনি । ফলে গণমাধ্যমগুলোতে কর্মরত পেশাদার সাংবাদিকদের মধ্যে অনৈক্য আর দ্বন্দ জড়িয়ে আছে বছরের পর বছর ধরে ।
তাই বর্তমান গণমাধ্যম প্রিয় মহাজোট সরকার যদি দ্রুত প্রেস কাউন্সিলকে কার্যকর করে দেশের গণমাধ্যমগুলোয় কর্মরত পেশাদার সাংবাদিকদের পুর্নাঙ্গ তালিকা যাচাই বাছাই ক্রমে প্রণয়ন করে তাহলে দীর্ঘদিনের অনৈক্য এবং দ্বন্দের অবসান হবে ।
উদাহরণ হিসেবে স্মারকলিপিতে আরোও উল্লেখ করা হয় আইনজীবীদেরকে বার কাউন্সিলের মাধ্যমে যেভাবে নিয়ন্ত্রণ ও সমন্বয় করা হচ্ছে তেমনি সাংবাদিকদেরকেও জাতীয় প্রেস কাউন্সিলের আওতায় এনে নিয়ন্ত্রণ ও সমন্বয় করা সম্ভব ।



মন্তব্য চালু নেই