মেইন ম্যেনু

এবার রাজশাহী শিক্ষাবোর্ড সেরা

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে চলতি বছর অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় পাসের হার ৯৪ দশমিক ৯৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৫ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী।

শনিবার শিক্ষাবোর্ডের সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে এসএসসির ফল ঘোষণার জন্য সংবাদ সম্মেলনের আয়োজন করে আজ দুপুর সোয়া ১টায়।

এদিকে, রাজশাহী শিক্ষাবোর্ডে এবার পাসের হার গতবারের চেয়ে কমেছে ১ দশমিক ৩৭ শতাংশ। ২০১৪ সালে এ শিক্ষা বোর্ডের পাসের হার ছিল ৯৬ দশমিক ৩৪ শতাংশ। এবার হয়েছে ৯৪ দশমিক ৯৭ শতাংশ। কমেছে জিপিএ-৫ প্রাপ্তির হারও। গতবার অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিল ১৯ হাজার ৮১৫ জন। এবার পেয়েছে ১৫ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী। অর্থাৎ ৩ হাজার ৯৪২ জন শিক্ষার্থী জিপিএ-৫ কম পেয়েছে। হরতাল-অবরোধের কারণে এ ফল বলে জানিয়েছেন বোর্ড কর্তরা।

এবারের এসএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে ২১৪টি কেন্দ্রে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ২৮ হাজার ১৯৯ জন। এর মধ্যে ছাত্র ৬৬ হাজার ৯১৭ জন এবং ছাত্রী ৬১ হাজার ২৮২ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৩ হাজার ৬৯১ জন, অনিয়মিত ৪ হাজার ৪১১ জন এবং জিপিএ উন্নয়ন ৯৭ জন। এছাড়া অন্ধ পরীক্ষার্থী ৭ জন এবং হাজতি পরীক্ষার্থীর সংখ্যা ৪ জন।

এসএসসিতে সেরা ২০ স্কুল
রাজশাহী শিক্ষাবোর্ডে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফলে এবার শীর্ষস্থান দখল করে নিয়েছে বগুড়া। প্রথম, দ্বিতীয় সংখ্যা জুড়েই রয়েছে বগুড়ার একক আধিপত্য। এর মধ্যে প্রথম হয়েছে বগুড়া ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। সেরা ২০ স্কুলের মধ্যে ৬টি বগুড়ার শিক্ষা প্রতিষ্ঠান আছে।

এখান থেকে ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ৩২০ জন। বোর্ডে দ্বিতীয় হয়েছে বগুড়া জেলা স্কুল। ২৫২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে ২১৯ জন জিপিএ-৫ পেয়েছে। তৃতীয় স্থানে আছে রাজশাহী ক্যাডেট কলেজ। রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ৫৬ জন অংশ নিয়ে সবাই জিপিএ-৫ পেয়েছে।

এছাড়া রাজশাহী শিক্ষাবোর্ডের সার্বিক বিবেচনায় ৪র্থ থেকে সেরা ২০ প্রতিষ্ঠানের স্থান পাওয়া পর্যায়ক্রমে স্কুলগুলো হচ্ছে- রাজশাহী কলেজিয়েট স্কুল, বগুড়া সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, পাবনা ক্যাডেট কলেজ, রাজশাহী সরকারি বালিক উচ্চ বিদ্যালয় (হেলেনাবাদ), বগুড়ার বিয়াম মডেল স্কুল অ্যান্ড কলেজ, রাজশাহী সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়, বগুড়ার এসওএস কলেজ, রাজশাহী সরকারি ল্যাবরেটরি হাইস্কুল, পাবনা জিলা স্কুল, নওগাঁ সরকারি কে ডি উচ্চ বিদ্যালয়, পল্লিউন্নয়ন একাডেমি ল্যাবরেটোরি স্কুল অ্যান্ড কলেজ, বগুড়া আমর্ড পুলিশ ব্যাটেলিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, পাবনা গভ.গার্লস হাইস্কুল, মোমিনা আলি বিজ্ঞান স্কুল সিরাজগঞ্জ, আল-হিরা একাডেমি, পাবনা, জয়পুরহাট আর বি সরকারি উচ্চ বিদ্যালয়, নাটোরের কাদিরাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল।






মন্তব্য চালু নেই