রাজশাহীতে লিচুর বাজার চড়া

স্বাদে গন্ধে অনন্য লিচু। ছোট বড় সবার কাছে খুবই প্রিয় একটি ফল। দেশের প্রায় সব জায়গায় রসে ভরা টসটসে লিচুর দেখা মেলে। নগরীর বাজার গুলোতে উঠতে শুরু করেছে মৌসুমি ফল লিচুৃ। তেমন দেখা না মিললে যে সকলে ফলের দোকানে দেখা মিলছে দামটা আকাশ ছোঁয়া। এ মৌসুমি ফল লিচুৃ ২৭০ থেকে ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে নগরীর তালায়মারী বাজার এলাকায় লিচু বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৭০ টাকা, বিনোদপরে বাজারে লিচু বিক্রি হচ্ছে ২৭০ থেকে ২৮০ টাকা, কাটাখালী বাজারে লিচু বিক্রি হচ্ছে ২৬৫ থেকে ২৭৫ টাকা দরে। এদিকে, বিক্রেতারা বলছে দাম তেমন বেশি না। ক্রেতারা বলছে লিচুর দাম আকাশ আগের বছরের থেকে বেশি।

বিনোদপুর বাজারের লিচু ব্যবসায়ী জালাল উদ্দিন জানান, লিচুর দাম তেমন একটা বেশি না। বছরের প্রথম দিকে তাই একটু দাম বেশি থাকাটা স্বাভাবিক। তবে কিছু দিন পরে বেশি করে উঠতে শুরু করলে দাম একটু কমতে পারে।

লিচু ক্রেতা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কর্মচারী আবদুল রাজ্জাক জানান, এ বছরে এই প্রথম লিচু কিনলাম। দামটা একটু বেশি মনে হচ্ছে। তবে এ লিচুতো আর বেশি দিন পাওয়া যাবে না, বেশি হলেও কিনতে হচ্ছে। বছরে অল্প কয়েক মাস থাকে কিনে, নিলাম বাড়িতে ছেলে-মেয়েরা আছে।

এদিকে, কাটাখালী বাজারের লিচু বিক্রেতা মনসুর রহমান জানান, লিচুর দাম ক্রেতাদের নাগালের মধ্যে আছে। দামটা তেমন বেশি না। আমদানি বাড়লে দামটা একটু কমবে। এখনতো এলাকার আশে পাশে লিচু এগুলো। কিছু দিন গেলে দাম কিছুটা হলেও কমবে।

লিচু ক্রেতা পশু চিকিৎসক জাহিদ হাসান বাবু জানান, লিচুর দাম একটু বেশি মনে হচ্ছে। তবে একটু কম হলে সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে থাকতো।



মন্তব্য চালু নেই