অতীত ও বর্তমানের সেতু বন্ধন বাঘা জাদুঘর : নূর

রাজশাহী : ইতিহাস চর্চা একটি জাতির এগিয়ে চলার পরিচায়ক। ইতিহাস অতীতকে তুলে ধরে। ইতিহাস তো মানুষেরই ইতিহাস। এর নেপথ্যে সঞ্চালক তো মানুষই। মহাকালে মানুষ জীবন্ত হয়ে উঠে তার রেখে যাওয়া বস্তু, সংস্কৃতির মাঝে। বিষয় ভিক্তিক জাদুঘর হিসেবে বাঘার জাদুঘর বিশেষভাবে উল্লেখযোগ্য। অতীত ও বর্তমানের সেতু বন্ধনে মুসলিম সংস্কৃতির বিভিন্ন প্রতœতত্ব দিয়ে সাজানো হয়েছে।

গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৫টায় রাজশাহীর ঐতিহাসিক বাঘা উপজেলার প্রাণ কেন্দ্র বিশাল দিঘীর পশ্চিম পাড়ে ও হযরত শাহ আব্দুল হামিদ দানিশ মন্দ(রহঃ)’র মাজারের উত্তরে নির্মাণাধীন বাঘা জাদুঘর উদ্বোধন করার সময় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এসব কথা বলেন।

আগত দর্শনার্থীদের পর্যটন সুবিধা বৃদ্ধিসহ অতীতের হারানো ঐতিহ্য আর সুন্দর পরিবেশের ছোঁয়া দেওয়ার জন্য নবতম সংযোজনে মুসলিম সংস্কৃতি ও প্রতœতত্ত্ব সংরক্ষণে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ প্রতœতত্ত্ব¡ অধিদপ্তর ২০১১ সালের জুন মাসে বাঘা ওয়াকফ এষ্টেটের জায়গায় ৬২ লাখ টাকা ব্যয়ে জাদুঘর নির্মান কাজ শুরু করেন।যার নির্মাণ কাজ শেষ হয় ২০১২ সালের জুলাই মাসে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি।

এতে আরও উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মেজবাহ উদ্দীন চৌধুরী, উপজেলা নির্বাহি অফিসার বাদল চন্দ্র হালদার, ভাইস চেয়ারম্যান মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফিসহ এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ। প্রতœতত্ব অধিদপ্তরের মহাপরিচালক শিরিন আখতারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন, আঞ্চলিক পরিচালক নাহিদ সুলতানা।

উপজেলা প্রশাসন জানায়, জাদুঘর সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। প্রবেশ মূল্যে ধরা হয়েছে ১৫ টাকা। তবে মাধ্যমিক পর্যায়ের শিশু-কিশোরদের জন্য প্রবেশ মূল্যে নির্ধারন করা হয়েছে ৫ টাকা।



মন্তব্য চালু নেই