দেবহাটা (সাতক্ষীরা) খবর (১০/৯/১৪)

## দেবহাটায় নারীর অধিকার আদায়ে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত:
সাতক্ষীরার দেবহাটায় বেসরকারী উন্নয়ন সংস্থা আশার আলোর আয়োজনে এবং খাঁন ফাউন্ডেশন, ঢাকার সহযোগীতায় বুধবার সকাল সাড়ে ১০ টায় সখিপুর কলেজ মোড়ে নারীর অধিকার আদায়ে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শুরুতে একটি র‌্যালী সখিপুরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে উক্ত স্থানে মানববন্ধনে নারী পুরুষ সহ সর্বস্তরের মানুষ অংশগ্রহন করেন। এখানে এক সমাবেশে সভাপতিত্ব করেন সাতক্ষীরা জর্জকোর্টের সহকারী পিপি এ্যাডঃ হোসনে আরা হক। প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আনম তরিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা মাহবুব আলম খোকন এবং খাঁন ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার রোকেয়া বেগম। আশার আলোর নির্বাহী প্রধান আবু আব্দুল্লাহ আল আজাদের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস নাজমুন্নাহার, এ্যাডঃ ফেরদৌসি লুসি, সাবেক শিক্ষক আফছার আলী, ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সরদার আমজাদ হোসেন প্রমুখ। পরে সকাল সাড়ে ১১ টায় সখিপুর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মিসেস জাকিয়া বেগমের সভাপতিত্বে নারীর অধিকার বিষয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এখানে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা জর্জকোর্টের সহকারী পিপি এ্যাডঃ হোসনে আরা হক। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আশার আলোর নির্বাহী প্রধান আবু আব্দুল্লাহ আল আজাদ। বক্তব্য রাখেন খাঁন ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার রোকেয়া বেগম, এ্যাডঃ ফেরদৌসি লুসি, আশাশুনি উপজলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফাতেমা-তুজ জোহরা, দেবহাটা মহিলা বিষয়ক কর্মকর্তা মিসেস নাজমুন্নাহার, যুব উন্নয়ন কর্মকর্তা সঞ্জীব কুমার, সাবেক শিক্ষক আফছার আলী, আশরাফুল ইসলাম প্রমুখ।

## এআইএন প্রকল্পের চাষীদের মাঝে বাগদা চিংড়ির প্রশিক্ষন অনুষ্ঠিত:
ইউ.এস.এইড এর অর্থায়নে ওয়ার্ল্ডফিস সেন্টার কর্তৃক পরিচালিত একুয়াকালচার ফর ইনকাম এন্ড নিউট্রিশান (এ.আই.এন) প্রকল্পের আয়োজনে গতকাল খাদ্য ও পুষ্টি আলোচনা ও পুষ্টিকর রেসিপি বিষয়ে এক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার পূর্বনলতা গ্রামে সম্প্রসারন সহায়ক শেখ মনিরুল ইসলাম মনির তত্ত্বাবধানে গতকাল বিকালে বাগদা চিংড়ির নিয়মিত পাক্ষিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে উক্ত গ্রামের জন ২৪ চিংড়ি চাষী উপস্থিত ছিলেন। পাক্ষিক নিয়মিত ৮টি প্রশিক্ষণে চাষীরা ঘের মজুদ পূর্ব ব্যবস্থাপনা, নার্সারী করে মাছ ছাড়ার গুরুত্ব, খাদ্য প্রয়োগের সুফল, পিসিআর পরীক্ষিত পোনা ছাড়ার উপকারীতা, তলার পঁচাকাদার ধরন ও করনীয়, মাছ চাষের আদর্শ গভীরতা, আগাছার অপকারীতা, পি.এ্ইচ, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য বিষাক্ত গ্যাসের প্রভাব, পুষ্টি সচেতনতা ও বসত বাড়ীর আঙ্গিনায় সব্জিচাষসহ নানাবিধ বিষয়ে জানতে পেরেছে। সাতক্ষীরা জেলার সর্ব দক্ষিন-পূর্বকোনের ৪টি উপজেলাতে ২০১২ সাল থেকে এ কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এ বছরের মোট গ্রুপের সংখ্যা ৩৪৬ টি যা ৩১ জন সম্প্রসারন কর্মীর মাধ্যমে দেখভাল করা হচ্ছে। প্রতি গ্রুপে চাষীর সংখ্যা ২০-২৫ জন। এ হিসেবে মোট চাষীর সংখ্যা ৭৯৫৩ জন। যারা সহযোগী ১০ টি চিংড়ি ডিপোর মাধ্যমে তালিকাভুক্ত হয়েছে। প্রচলিত পদ্ধতিতে বাগদা চিংড়ি চাষে অভ্যস্ত চাষীদের আধুনিক পদ্ধতিতে বাগদা উৎপাদনের পাশাপাশি,ঘের ও বসতবাড়ীর আঙিনায় সব্জি উৎপাদন করে পারিবারিক ও সামাজিক পুস্টি নিশ্চিতের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে কাংখিত অবদান রাখাই প্রকল্পের মূল উদ্দেশ্য।

## বালাপোতা গ্রামে বাগদা চিংড়ির প্রশিক্ষন:
ইউ.এস.এইড এর অর্থায়নে ওয়ার্ল্ডফিস সেন্টার কর্তৃক পরিচালিত একুয়াকালচার ফর ইনকাম এন্ড নিউট্রিশান (এ.আই.এন) প্রকল্পের আয়োজনে গতকাল খাদ্য ও পুষ্টি আলোচনা ও পুষ্টিকর রেসিপি বিষয়ে এক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। এ প্রশিক্ষনে চাষীরা নিজের ও পারিবারিক পুষ্টি সম্পর্কে জ্ঞান লাভ করে নিজেদের স্বাস্থোন্নতি করতে সচেস্ট হবে। পাশাপাশি স্বাস্থ্যসচেতনভাবে চিংড়ি উৎপাদিত হয়ে-বিদেশে পাড়ি জমাবে। কালীগঞ্জ উপজেলার চাম্পাফুল ইউনিয়নের বালাপোতা গ্রামে সম্প্রসারণ সহায়ক সাদেকুর রহমান টফির তত্ত্বাবধানে এবং এফ.এস নাজমুল হোসেনের উপস্থিতিতে গতকাল বিকালে বাগদা চিংড়ির নিয়মিত পাক্ষিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে উক্ত গ্রামের জন ২৫ চিংড়ি চাষী উপস্থিত ছিলেন। পাক্ষিক নিয়মিত ৮টি প্রশিক্ষণে চাষীরা তাদের বাগদা চাষের অনেক কিছুই জানতে পেরেছে- যেমন-ঘের মজুদ পূর্ব ব্যবস্থাপনা, নার্সারী করে মাছ ছাড়ার গুরুত্ব, খাদ্য প্রয়োগের সুফল, পিসিআর পরীক্ষিত পোনা ছাড়ার উপকারীতা, তলার পঁচাকাদার ধরন ও করনীয়, মাছ চাষের আদর্শ গভীরতা, আগাছার অপকারীতা, পি.এ্ইচ, অক্সিজেন, কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য বিষাক্ত গ্যাসের প্রভাব, পুষ্টি সচেতনতা ও বসত বাড়ীর আঙ্গিনায় সব্জিচাষসহ নানাবিধ বিষয়ে প্রশিক্ষন দেয়া হচ্ছে। এ ব্ছর এই গ্রুপে ১০ থেকে ১২ টি প্রশিক্ষণ দেয়া হবে যা আগামী সেপ্টেম্বর পর্যন্ত চলবে। সাতক্ষীরা জেলার সর্ব দক্ষিন-পূর্বকোনের ৪টি উপজেলাতে ২০১২ সাল থেকে এ কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এ বছরের মোট গ্রুপের সংখ্যা ৩৪৬ টি যা ৩১ জন সম্প্রসারন কর্মীর মাধ্যমে দেখভাল করা হচ্ছে। প্রতি গ্রুপে চাষীর সংখ্যা ২০-২৫ জন। এ হিসেবে মোট চাষীর সংখ্যা ৭৯৫৩ জন। যারা সহযোগী ১০ টি চিংড়ি ডিপোর মাধ্যমে তালিকাভুক্ত হয়েছে। প্রচলিত পদ্ধতিতে বাগদা চিংড়ি চাষে অভ্যস্ত চাষীদের আধুনিক পদ্ধতিতে বাগদা উৎপাদনের পাশাপাশি,ঘের ও বসতবাড়ীর আঙিনায় সব্জি উৎপাদন করে পারিবারিক ও সামাজিক পুস্টি নিশ্চিতের পাশাপাশি জাতীয় অর্থনীতিতে কাংখিত অবদান রাখাই প্রকল্পের মূল উদ্দেশ্য।

## দেবহাটা সদর ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ডিসি ও এসপির নিকট স্মারকলিপি:
দেবহাটায় ইউপি চেয়ারম্যান কর্তৃক মুক্তিযোদ্ধা সন্তানকে মারপিট করার অভিযোগে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের দপ্তর কমান্ডার আব্দুর রউফের ছেলে রোকনুজ্জামানকে মারপিট করার অভিযোগে বিক্ষোভ মিছিল ও স্মারকলিপি প্রদান করা হয়েছে। দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আয়োজনে রবিবার সকাল ১১ টায় মুক্তিযোদ্ধা সংসদ চত্বর থেকে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গনির নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল দেবহাটা বাজার প্রদক্ষিন করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে দেবহাটা উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও দেবহাটা থানার অফিসার ইনচার্জের মাধ্যমে জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। পরে উপজেলা মার্কেট চত্বরে উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সহ-সভাপতি সাইফুজজামান প্রিন্সের সভাপতিত্বে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এখানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গনি। আরো বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের ডেপুটি কমান্ডার শিক্ষক ইয়াছিন আলী, মুক্তিযোদ্ধা আব্দুর রউফ, মুক্তিযোদ্ধা মোফাজ্জেল হোসেন মোফা, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারন সম্পাদক আব্দুর রাজ্জাক রনি, মহিউদ্দীন, ফারুক হোসেন প্রমুখ। বক্তারা ইউপি চেয়ারম্যান নজরুল ইসলামকে সন্ত্রাসী আখ্যায়িত করে একজন মুক্তিযোদ্ধার সন্তানকে ঘরের মধ্যে ডেকে মারপিট করার তীব্র প্রতিবাদ এবং তার বিচার দাবী করেন।



মন্তব্য চালু নেই