সাতক্ষীরায় পুকুর খননকালে প্রাচীনকালের পুরানো হাতির ফসিল উদ্ধার

সাতক্ষীরা প্রতিনিধি: সাতক্ষীরার দেবহাটায় একটি পুকুর খননকালে প্রাচীনকালের পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার শ্রমিকরা পুকুর খনন করে মাটি তোলার সময় এই পুরানো হাতির কঙ্কাল উদ্ধার করেন।
স্থানীয়রা জানান, উপজেলার কোড়া গ্রামের শেখের পুকুর নামে পরিচিত ওই পুকুরটি ওই এলাকার আব্দুল মজিদ গংদের ছিল। পরে পুকুরটি ওই এলাকার শেখ আব্দুল হামিদ ক্রয় করেন। সে সময় থেকে পুকুরটি তিনিই ভোগদখল করেন। শুষ্ক মৌসুমে ওই পুকুরে পানি থাকে না। যার কারণে পুকুরের পাশর্^বর্তী একজন ব্যক্তি তার ডোবা ভরাট করার জন্য আব্দুল হামিদের কাছে পুকুর থেকে মাটি কেটে নেয়ার অনুমতি নেয়। গত ২/৩ দিন আগে সেখানে শ্রমিকরা মাটি তোলার কাজ শুরু করে।

বৃহস্পতিবার শ্রমিকরা তাদের কাজ শুরুর কিছু সময় পরে শক্ত বস্তুর সন্ধান পান। সে সময় তারা আতঙ্কে পড়ে যান। পরে তারা একে একে বড় কোন হাতির কঙ্কাল পান। পরষ্পর হাতির পা, মেরুদন্ডসহ দেহের অংশ বের হয়। শ্রমিকরা সেসময় সতর্কতা অবলম্বন করে কঙ্কালগুলো না ভেঙ্গে বের করার চেষ্টা করে। সংবাদটি ছড়িয়ে পড়লে এলাকার নারী, পুরুষ ও শিশুরা কঙ্কালগুলো দেখতে ভিড় জমায়। স্থানীয় জনপ্রতিনিধি ও সংবাদকর্মীরা সেখানে উপস্থিত হয়।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওহাব বলেন, এই এলাকা আগে নদী ছিল। হয়তো বা দুই আড়াইশত বছর আগে কোন হাতি মরে যেয়ে এখানে ডুবে যায়। কঙ্কালটি বালির মধ্যে থাকার কারণে এখনো অনেকটা ভাল আছে বলে তারা জানান।

সাতক্ষীরা দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও উপজেলা চেয়ারম্যান আব্দুল গণি বলেন, গত ৮/১০ বছর আগে ওই একই পুকুর থেকে মাটি খননকালে হাতির মাথা ও কিছু অংশের কঙ্কাল উদ্ধার করা হয়েছিল এবং সেগুলো ঢাকা থেকে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা এসে নিয়ে যান। ৮/১০ বছর আবারও একই পুকুর থেকে উদ্ধার হলে হাতির ফসিল।

তিনি আরো বলেন, শুনেছি ৮/১০ বছর আগে উদ্ধার হওয়া ফসিলটি ছিলো একটি শ্বেত হস্তির। সুদুর ইরান থেকে নাকি ভেসে এসেছিলো হস্তিটি। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে সেটি মাটি চাপা পড়ে। সেটি আন্তর্জাতিক মিডিয়ায় আলোচিত হয়েছিলো। আরো শুনেছি বর্তমানে সেই ফসিলটি ফ্রান্সের গবেষণাগারে পাঠানো হয়েছে।



মন্তব্য চালু নেই