আশাশুনিতে কপোতাক্ষ নদের বেড়িবাঁধ নদী গর্ভে বিলীন, সংস্কারের পর আবারও ধস

সাতক্ষীরার আশাশুনি উপজেলার চাকলায় কপোতাক্ষ নদের প্রায় ২’শ ফুট বেড়িবাঁধ প্রবল জোয়ারে ভেঙে একটি গ্রাম ও দুই’শ বিঘা মৎস্য ঘের প্লাবিত হয়েছে।

বুধবার সকালে ভাটায় পানি নেমে গেলে স্থানীয় চেয়ারম্যানের নেতৃত্বে দুই শতাধিক এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে রিং বাধ দিয়ে সংস্কার করা হলেও দুপুরের জোয়ারে তা আবারও ধসে নদী গর্ভে বিলীন হয়ে যায়। বর্তমানে ভাঙনকবলিত অংশ দিয়ে প্রবল বেগে লোকালয়ে পানি ঢুকছে। এর আগে মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের চাকলা পয়েন্টে প্রথমে ভাঙন দেখা দেয়।

স্থানীয় বাসিন্দা আকবর ঢালী জানান, রাতে প্রবল জোয়ারে চাকলা গ্রামের কপোতাক্ষ নদের বেড়ি বাধ ভেঙ্গে নদীগর্ভে ধসে পড়ে। এতে ওই গ্রামের নি¤œাঞ্চল ও ২’শ বিঘা মৎস্য ঘের প্লাবিত হয়।

স্থানীয় প্রতাপনগর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন ঘটনাস্থল থেকে জানান, কপোতাক্ষ নদের চাকলা পয়েন্টের বেড়িবাঁধ দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় ছিল। পানি উন্নয়ন বোর্ডকে বার বার বলা সত্ত্বেও তারা সংস্কারের উদ্যোগ না নেওয়ায় রাতে প্রায় ২শ ফুট এলাকা জুড়ে ভেঙ্গে নদী গর্ভে বিলীন হয়ে যায়।

তিনি জানান, সেখানে দুই শতাধিক এলাকাবাসীকে নিয়ে রিং বাধ দিয়ে সংস্কার করা হলেও দুপুরের জোয়ারে তা আবারও ভেঙে যায়।

এদিকে, পানি উন্নয়ন বোর্ড ডিভিশন-২ এর নির্বাহী প্রকোশলী আব্দুল মালেক ঘটনাস্থল পরিদর্শন করে জানান, বাধ নির্মাণের জন্য উদ্ধর্তন কর্তৃপক্ষের কাছে বরাদ্দ চেয়ে পাঠানো হচ্ছে। বরাদ্দ পেলেই অতিদ্রুত স্থায়ীভাবে বাধ নির্মাণের কাজ শুরু হবে।



মন্তব্য চালু নেই