১৯০ অপহৃতকে মুক্তি দিল বোকো হারাম

নাইজেরিয়ার চরমপন্থী সশস্ত্র ইসলামি সংগঠন বোকো হারাম দেশটির জোবে প্রদেশ থেকে অপহরণকৃতদের মধ্য থেকে অন্তত ১৯০ জনকে মুক্তি দিয়েছে। এখনও উল্লেখযোগ্য সংখ্যক মানুষ তাদের অধীনে আটক রয়েছে। ২৩ ও ২৪ জানুয়ারির মধ্যবর্তী কোনো এক সময়ে তাদের মুক্তি দেয়া হয় বলে জানা যায়। মুক্তিপ্রাপ্তদের বেশিরভাগই জোবে প্রদেশের কাতারকো গ্রামের অধিবাসী।

সশস্ত্র সদস্যরা তাদের অপহরণ করার সময় ঘরবাড়ি জ্বালিয়ে দেয়। মুক্তি পাওয়ার পর পুনরায় কাতারকোয় ফিরে এসে আশ্রয়হীনতায় ভুগতে থাকা এ হতভাগ্য অধিবাসীদের ২৫ জানুয়ারি রোববার প্রশাসনের সম্মুখে উপস্থিত করার কথা রয়েছে। বিষয়টি জানিয়েছেন কাতারকো গ্রামের নেতৃত্বস্থানীয় ব্যক্তি গণি মালি। জানা যায়, জোবে নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে বোকো হারামের বর্তমান তৎপরতা ভীষণভাবে বেড়ে যাওয়ার সাক্ষীবহনকারী অন্যতম প্রদেশ। জোবের সঙ্গে আরও রয়েছে আদামাবা ও বর্নো প্রদেশ। বর্নো প্রদেশ থেকে গত বছরের এপ্রিল মাসে প্রায় তিন শ’ স্কুলছাত্রীকে একযোগে অপহরণ করেছিল বোকো হারাম। এখনও তাদের কোনো খোঁজ মেলেনি।

জোবে প্রদেশের গভর্নরের ‍মুখপাত্র আব্দুল্লাহি বেগো জানান, মুক্তিপ্রাপ্ত বন্দিদের গত ৬ জানুয়ারি অপহরণ করা হয়েছিল। ১৯০ জনকে মুক্তি দেয়ার পর এখনও অন্তত ২০ জন দলটির অধীনে আটক আছে। মুক্তিপ্রাপ্তদের মধ্য থেকে একাধিক নারী জানিয়েছেন তাদের বোকো হারামের নীতিমালা মেনে চলার শর্তে মুক্তি দেয়া হয়েছে।



মন্তব্য চালু নেই