কিমের সঙ্গে দেখা করতে চান ট্রাম্প

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দেখা করতে আগ্রহ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, উপযুক্ত সময়ে কিম জং উনের সঙ্গে সাক্ষাৎ করতে পারলে তিনি গর্ববোধ করবেন। সোমবার ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন।

ট্রাম্প বলেন, ‘যদি তার সঙ্গে সাক্ষাৎ করাটা উপযুক্ত কাজ হয় তাহলে অবশ্যই আমি তা করব। সেটা হবে আমার জন্য গর্বের বিষয়।’

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় এ মন্তব্য করলেন যখন উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি কেন্দ্র করে গত কয়েক সপ্তাহ ধরে ওয়াশিংটন-পিয়ংইয়ং উত্তেজনা বেড়ে চলেছে।

একদিন আগে ট্রাম্প কিমকে ‘বেশ স্মার্ট ছেলে’ বলে অভিহিত করেছিলেন। তিনি রোববার সিএসবিকে দেয়া সাক্ষাৎকারে বলেন, কিম জং-উন অতি অল্প বয়সে বেশ কঠিন কিছু ব্যক্তির বিরুদ্ধে লড়াই করে নেতা হয়েছেন। তবে মানসিক দিক দিয়ে কিম সম্পূর্ণ সুস্থ কিনা তা তিনি জানেন না।

কিমের সঙ্গে ট্রাম্পের দেখা করার আগ্রহ প্রকাশ করার পর এ বিষয়ে এক বিবৃতি দিয়েছে হোয়াইট হাউজ। এতে বলা হয়েছে, দুই নেতার বৈঠকের আগে উত্তর কোরিয়াকে অনেক শর্ত পূরণ করতে হবে।

হোয়াইট হাউজের মুখপাত্র শন স্পাইসার বলেছেন, অবিলম্বে উত্তর কোরিয়াকে উস্কানিমূলক তৎপরতা বন্ধ করতে হবে। কিমের সঙ্গে ট্রাম্পের সাক্ষাতের আগ্রহ প্রসঙ্গে তিনি বলেন, ‘বোঝাই যাচ্ছে, এটা উপযুক্ত সময় নয়।’



মন্তব্য চালু নেই