নাইজেরিয়ায় অপহৃত ৮২ ছাত্রীকে মুক্তি দিয়েছে বোকো হারাম

নাইজেরিয়ায় অপহৃত ৮২ ছাত্রীকে মুক্তি দিয়েছে বোকো হারাম জঙ্গি গোষ্ঠী। তিন বছর আগে দেশের উত্তর-পূর্বাঞ্চল থেকে মোট ২৭৬ জন মেয়েকে অপহরণ করেছিল জঙ্গিরা। পরে সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে তিন বছর পর ৮০ জনকে মুক্তি দেওয়া হলো।

তবে অপহরণের শিকার ১৯৫ ছাত্রী এখনো নিখোঁজ রয়েছে। ২০১৪ সালের এপ্রিলে চিবুকের সরকারি স্কুলে বোকো হারাম জঙ্গিরা হামলা চালালে ৫০ জনের মত মেয়ে পালিয়ে যেতে সক্ষম হয়।

স্কুলছাত্রীদের এই অপহরণের ঘটনা বিশ্বজুড়ে ব্যাপক প্রতিবাদ-বিক্ষোভের জন্ম দেয় এবং সামাজিক মাধ্যমেও তাদের মুক্তির দাবিতে ক্যাম্পেইন চলে।

গত বছর রেডক্রসের মাধ্যমে আলাপ-আলোচনার পর ২১ জনকে মুক্তি দেওয়া হয়েছিল। এইসব মেয়েদের ফিরিয়ে আনার ক্যাম্পেইনকে সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা এবং অন্য অনেক হলিউড তারকা সমর্থন করেছিলেন।

চিবুকের অপহৃত মেয়েদের বেশিরভাগই খ্রিস্টান ধর্মের অনুসারী। কিন্তু তাদের ইসলাম ধর্ম গ্রহণ করতে এবং অপহরণকারীদের বিয়ে করতে বাধ্য করা হয়েছিল।

২০০২ সালে প্রতিষ্ঠার পর থেকে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বিশাল এলাকা দখল করে ইসলামী খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে লড়াই করে আসা বোকো হারাম গত কয়েক বছরে হাজার হাজার মানুষকে অপহরণ করেছে। দেশটিতে ৩০ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে জঙ্গিরা।



মন্তব্য চালু নেই