মোদীকে অনুসরণ করে নোটবাতিল করছে আরও দুই দেশ

৮ নভেম্বর রাতে নোটবাতিলের ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। জানিয়েছিলেন, কালো টাকার বিরুদ্ধে পদক্ষেপ করার অন্যতম রাস্তাই এই নোটবাতিল। রাতারাতি ব্যাঙ্ক-এটিএমম-পোস্ট অফিসগুলির সামনে উপচে পড়েছিল নোট বদল করতে আসা মানুষদের লাইন। এবার সেই পথে হাঁটতে চলেছে আরও দুটি দেশ। কালো টাকা রুখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

ইতিমধ্যেই মোদীর দেখানো পথে পা বাড়িয়েছে ভেনেজুয়েলা। কালো টাকা রুখতে নোটবাতিলকেই বেছে নিয়েছেন দেশের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এক ঝটকায় তিনিও বাতিল করে দিয়েছেন দেশের ১০০ বলিভারের নোট। একই পথে হাঁটতে পারে অস্ট্রেলিয়াও। জানা গিয়েছে, খুব শীঘ্রই সে দেশেও বাতিল হতে পারে ১০০ অস্ট্রেলীয় ডলার। তবে সেই টাকা কবে বাতিল করা হবে, তা সঠিকভাবে জানানো হয়নি।

মোদীর হঠাৎ নোটবাতিলের সিদ্ধান্তের পরেই নোট সংকটে পড়েছে সারা দেশ। দেশে কালো টাকা ও জাল নোটের কারবার আটকানো এবং সেইসঙ্গে দেশবাসীকে ডিজিটাল ইকোনমিতে অভ্যস্ত করার লক্ষ্যেই এই পদক্ষেপ বলে সরকারের তরফে জানানো হয়েছে। এরপর থেকেই বিরোধীদের একের পর এক তোপের মুখে পড়েছে মোদী সরকার। ভেনেজুয়েলা কিংবা অস্ট্রেলিয়াতে নোট বাতিলের পর সেই একই ছবি দেখা যায় কিনা তারই অপেক্ষায় বিশ্ববাসী।



মন্তব্য চালু নেই