‘মা’ ডায়ানার মৃত্যু নিয়ে মুখ খুললেন প্রিন্স হ্যারি

মায়ের মৃত্যু একেবারেই মেনে নিতে পারেননি। ছোট্ট বয়সেই অবসাদ গ্রাস করে ফেলেছিল তাঁকে। মা ডায়ানার মৃত্যু নিয়ে মুখ খুললেন প্রিন্স হ্যারি।

ব্রিটেনের ‘‌টেলিগ্রাফ’‌ সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “মায়ের মৃত্যু একেবারেই মেনে নিতে পারিনি। বাস্তবটা মেনে নিতে কষ্ট হতো। কিন্তু কিচ্ছু করার ছিল না। তাই বালির মধ্যে মুখ গুঁজে পড়ে থাকতাম। কিছুতেই মায়ের কথা ভাবব না বলে প্রতিজ্ঞা করতাম। মনে হত, আমি ভেবেই বা কী করব?‌ মা তো আর ফিরে আসবেন না। বরং কষ্ট বাড়বে। ”

প্রিন্স হ্যারি আরও বলেন, “মায়ের মৃত্যুর পর দু’‌দশক এভাবেই কাটিয়েছি। চরম বিশৃঙ্খল জীবন যাপন করেছি। ব্যক্তিগত জীবনে এবং কাজের ক্ষেত্রে তার প্রভাব পড়েছে। কোথায় ভুল হচ্ছে বুঝতে পারতাম না। কারও কাছে নিজের আবেগ প্রকাশ করতে পারতাম না। ক্রমশ অন্ধকারে ডুবে যাচ্ছিলাম। রাগ মেটাতে বক্সিং শিখতে শুরু করি। তবে তাতেও সুরাহা হয়নি। বাধ্য হয়ে মনোবিদের সাহায্য নিতে শুরু করি। তাতেই উপকার হয়েছে। এখন খুব ভাল আছি। “’‌‌

এ ব্যাপারে বড় ভাই উইলিয়ামও তাকে যথেষ্ট সাহায্য করেছেন বলে জানিয়েছেন হ্যারি। তার কাছেই নাকি প্রথম নিজের মনের কথা খুলে বলেন হ্যারি। তবে রাজ পরিবারের সদস্য হওয়া যে চাট্টিখানি কথা নয়, তা মেনেছেন তিনি। তিনি বলেন, “‌পরিবারের সদস্যরা যে কীভাবে মাথা ঠাণ্ডা রাখেন জানি না। এমনিতে আমার জীবনে তেমন গোপনীয় কিছু নেই। তবে সমস্যায় পড়লে মাঝেমধ্যেই ভেঙে পড়ি। “‌

উল্লেখ্য ১৯৯৭ সালে প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মৃত্যু হয় ডায়ানার। হ্যারির বয়স তখন মাত্র ১২ বছর। আর উইলিয়ামের বয়স ১৫ বছর। গত কয়েক বছরে বিভিন্ন অনুষ্ঠানে মাকে নিয়ে কথা বলতে দেখা গিয়েছে উইলিয়ামকে। তবে এই প্রথম মায়ের প্রতি নিজের অনুভূতি শোনালেন হ্যারি।



মন্তব্য চালু নেই