দাউদকান্দিতে ‘ভোট জালিয়াতির বিরুদ্ধে ঐক্য গড়ে তুলুন!’ শিরোনামের লিফলেট বিতরণ

কুমিল্লার দাউদকান্দিতে ৭ মে বৃহস্পতিবার সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে লিফলেট বিতরণ করে স্বাধীন ভোটাধিকার ফোরাম শীর্ষক একটি সংগঠন। আসছে ৯ মে দাউদকান্দি উপজেলা নির্বাচনকে ঘিরে এই সংগঠনটিকে ‘ভোট জালিয়াতির বিরুদ্ধে ঐক্য গড়ে তুলুন!’ শিরোনাম’র একটি লিফলেট দাউদকান্দির সর্বত্র বিতরণ করতে দেখা যায়।

লিফলেটটি নিন্মে হুবহু তুলে ধরা হলোঃ-‘প্রিয় দাউদকান্দিবাসী, একটি গণতান্ত্রিক দেশে নির্বাচনই হচ্ছে ক্ষমতা বদলের বৈধ প্রক্রিয়া। আমাদের দেশে সংবিধান অনুযায়ী প্রতি পাঁচ বছর পর পর জাতীয় সংসদ ও স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয় এবং সংবিধানে সুস্পষ্টভাবে উল্লেখ্য রয়েছে যে, জনপ্রতিনিধি নির্বাচিত হবে জনগনের প্রত্যক্ষ ভোটে। জন প্রতিনিধিত্বশীল সরকার ও সু-শাসন প্রবর্তনে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো বিকল্প নেই। কিন্তু অতি দুঃখের সাথে বলতে হচ্ছে, কালো টাকা, ভোট জালিয়াতি, কেন্দ্র দখল ও পেশীশক্তির অবাধ ও অবৈধ ব্যবহার নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে। এই অবস্থা থেকে উত্তরণের জন্য সচেতন নাগরিক সমাজকে অবশ্যই এগিয়ে আসতে হবে।

সংগ্রামী দেশবাসী, মুক্তিযুদ্ধের মাধ্যমে এক সাগর রক্তের বিনিময়ে আমরা আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা অর্জন করেছি। মুক্তিযুদ্ধের চার মূলনীতির অন্যতম প্রধান ছিল, গণতন্ত্র প্রতিষ্ঠার অঙ্গিকার,আমরা জাতীর কাছে এই অঙ্গিকারে আবদ্ধ। আর এই গণতন্ত্র প্রতিষ্ঠার প্রথম ধাপ বা সিঁড়ি হলো সকল শ্রেণি পেশার মানুষের অংশ গ্রহণে একটি সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করা। স্বাধীনতার চুয়াল্লি¬শ বছর পরও জনগণ তাদের ইচ্ছার প্রতিফলনে জনপ্রতিনিধি নির্বাচন করতে পারে, এমন কোন টেকসই পদ্ধতি আমাদের সরকারগুলো অদ্যবধি প্রবর্তন করতে পারেনি। ফলে জালভোট প্রদান, ব্যালট বাক্স ছিনতাই, ভোট ডাকাতি, অবৈধ শক্তি প্রয়োগ, প্রশাসনিক প্রভাব ও কাল টাকার খেলা নির্বাচনে একটি প্রধান উপসর্গ হিসেবে দেখা দিয়েছে। তাই প্রতিটি নির্বাচন হচ্ছে প্রশ্নবিদ্ধ ও প্রহসনমূলক।

সংগ্রামী বন্ধুগণ, আমাদের সরকারগুলোকে ভোটের এই ভয়ংকর অপরাজনীতি থেকে অবশ্যই বেরিয়ে আসতে হবে। গণতান্ত্রিক দেশে জনগনই ক্ষমতার উৎস, ভোট হচ্ছে জনগনের কাছে গচ্ছিত পবিত্র আমানত। জনগনের এই পবিত্র আমানত সংরক্ষণে দলমত ও জাতী-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে ঐক্যবদ্ধভাবে গণবিরোধী এই নির্বাচনী তামাশার খেলার বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলুন। বজ্রকণ্ঠে আওয়াজ তুলন-#আমার ভোট আমি দেব, যাকে খুশী তাকে দেব।#ভোট জালিয়াতী করে যারা, জনগনের শত্র“ তারা। #ভোট জালিয়াতদের রুখে দাঁড়াব, আমার ভোট আমি দেব।# কৃষক শ্রমিক ভাই ভাই, সুষ্ঠুভাবে ভোট প্রদানের নিশ্চয়তা চাই। ধিক্কার, ধিক্কার, ভোট জালিয়াতদের ধিক্কার। প্রচারেঃ- স্বাধীন ভোটাধিকার ফোরাম, দাউদকান্দি, কুমিল্ল¬া।’

এই লিফলেট সম্পর্কে এলাকার বিদগ্ধজনরা বলেন,‘এটি একটি প্রশংসনীয় প্রচারপত্র। জনসচেনতামূলক এই প্রচারপত্র নিঃসন্দেহে ভোটারদের জন্য একটি দিক-নির্দেশনা বয়ে আনবে বলে আমরা মনে করি। এই দাউদকান্দি উপজেলা নির্বাচনকে ঘিরে বেশ কয়েক দিন যাবৎ মানুষদের মধ্যে আতংক বিরাজ করছে। প্রার্থীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়াসহ মারামারি ও ভাংচুরের ঘটনাও ঘটেছে কয়েক বার। পাশাপাশি রক্তক্ষয়ী সংঘর্ষও ঘটার সম্ভাবনা দেখা দিলে সরকার এখানে সেনা মোতায়নের সিদ্ধান্ত নেয় এবং এর প্রতিফলও দেখা গেছে। আমরা চাই, রাত পোহালেই ৯ মে’র উপজেলা নির্ববাচনটি যেন সুষ্ঠু ও অবাধ নিরপেক্ষ হয়। জনগণ যেন তাদের ভোটের অধিকার প্রয়োগ করতে পারে। ভোটের পরেও যেন দাউদকান্দিাবাসী সুখে শান্তিতে বসবাস করতে পারে এবং আমাদের মধ্যে ভ্রাতৃত্ববোধ যেন বজায় থাকে।’



মন্তব্য চালু নেই