ঐতিহাসিক বৈঠকে বসছেন ওবামা-রাউল

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে ঐতিহাসিক বৈঠকে বসতে যাচ্ছেন কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো। শুক্রবার পানামায় আমেরিকান দেশগুলির সম্মেলনে মুখোমুখি হতে যাচ্ছেন দীর্ঘদিন ধরে বৈরী অবস্থানে থাকা দেশ দুটির নেতারা।

১৯৫৯ সালের পর এবারই প্রথম মার্কিন কোন রাষ্ট্রনেতার সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে কিউবা। ২০১৩ সালে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার অন্ত্যেষ্টিক্রিয়ায় করমর্দন করেছিলেন ওবামা ও রাউল কাস্ত্রো। ব্যস, ওই পর্যন্তই। এরপর আর মুখোমুখি হননি ওবামা-কাস্ত্রো। গত বছর ডিসেম্বরে দীর্ঘদিনের বৈরিতার অবসান ঘোষণা দেন দুই নেতা। ওই সময় কিউবায় মার্কিন দূতাবাস খোলারও ঘোষণা দেয়া হয়। সে লক্ষে এখনও কাজ করে যাচ্ছেন দেশ দুটির কূটনীতিকরা

শুক্রবার পানামায় শুরু হতে যাচ্ছে আমেরিকান দেশগুলির সম্মেলন। দুদিনব্যাপি এ সম্মেলনে ২১ বছর পর যোগ দিচ্ছে কিউবা। সম্মেলনের ফাঁকে ওবামা-রাউল বৈঠক করবেন। ধারণা করা হচ্ছে বৈঠকে আমেরিকার সন্ত্রাসী দেশের তালিকা থেকে কিউবাকে বাদ দেয়ার বিষয়টি আলোচনা হবে। ইতোমধ্যে অবশ্য হোয়াইট হাউজ ইঙ্গিত দিয়েছে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রনালয় তালিকা থেকে কিউবাকে বাদ দেয়ার সুপারিশ করেছে। এখন কেবল কংগ্রেসের উথাপন বাকী। উথাপনের ৪৫ দিনের মধ্যে কংগ্রেস সিদ্ধান্ত জানাবে তালিকা থেকে কিউবা বাদ দেয়া হবে কী হবে না। এছাড়া বৈঠকে কিউবায় মার্কিন দূতাবাস চালুর বিষয়টিও আলোচনায় আসবে। হাভানা ও ওয়াশিংটনের কর্মকর্তারা এ বিষয়ে ইতোমধ্যে কয়েক দফায় বৈঠকে বসলেও বিষয়টি নিয়ে কোন সমাধানে পৌছতে পারেননি। ধারণা করা হচ্ছে ওবামা-রাউল বৈঠকে এর একটি সুরাহা হবে।

সম্মেলনের ফাঁকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে কিউবার পররাষ্ট্রমন্ত্রী ব্রুনো রদ্রিগেজের বৈঠক করার কথা রয়েছে।



মন্তব্য চালু নেই