আবারও যন্তরমন্তরে আন্না

ভূমি অধিগ্রহণ আইন নিয়ে ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি সরকারের জারি করা অধ্যাদেশের বিষয়ে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন সমাজকর্মি আন্না হাজারে। সোমবার দিল্লির যন্তরমন্তরে ধর্নায় উপস্থিত হয়ে তিনি এই হুঁশিয়ারি দেন।

আন্না বলেন, ‘ দাবি মানা না হলে, চার মাস পরে রামলীলা ময়দান থেকে জেলে ভরো আন্দোলন শুরু করা হবে।’

সোম ও মঙ্গলবার দু’দিন ধর্না আন্দোলন করবেন আন্না হাজারে। আন্নার ধর্না মঞ্চে কোনো রাজনৈতিক দলের নেতাদের আসতে নিষেধ করা হয়েছে। তবে আজ রাতে দিল্লির মুখ্যমন্ত্রী ও আন্না হাজারের একসময়ের আন্দোলনের সহকর্মী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে বৈঠক হবে।

আন্না হাজারে বলেছেন, ‘ভূমি অধিগ্রহণ অধ্যাদেশের প্রয়োজন নেই। সরকার কৃষকদের সঙ্গে অন্যায় করছে। আমি কৃষকদের স্বার্থেই আওয়াজ তুলব। কৃষকদের অনুমতি ছাড়া সরকার তাদের জমি নিয়ে নিতে পারবে- এতে সরকার ও ব্রিটিশদের মধ্যে পার্থক্য কী আছে?’

আন্না বলেন, ‘কেন্দ্রের ভূমি অধ্যাদেশ কৃষকদের বিরুদ্ধে করা হয়েছে। একটি কৃষিপ্রধান দেশে যখন কৃষকদের হয়রানি করা হচ্ছে, তখন সব মানুষদের একজোট হয়ে এর বিরুদ্ধে দাঁড়াতে হবে। আমি চাই এজন্য কেজরিওয়ালের দল হোক বা অন্য কোনো দল হোক সব দলের কর্মীদের এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একসঙ্গে কাজ করা উচিত।’

তিনি বলেন, ‘এই ভূমি গ্রহণ অধ্যাদেশ কৃষকদের স্বার্থ বিরোধী এবং এতে শিল্পপতিরা লাভবান হবে। মনে হচ্ছে, ‘আচ্ছে দিন’ (ভালো দিন) কেবল কর্পোরেট হাউসেরই এসেছে।

এর আগে ২০১১ সালে দুর্নীতিবিরোধী লোকপাল আইন পাশের দাবিতে যন্তরমন্তরে অবস্থান নিয়েছিলেন আন্না। ওই সময় তার আন্দোলনে সহযোদ্ধা হিসেবে ছিলেন দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও সদ সমাপ্ত নির্বাচনে তার প্রতিদ্বন্দী কিরন বেদী।



মন্তব্য চালু নেই