বালিয়াকান্দিতে ৪দিনব্যাপী জরায়ু-মুখ ও স্তন ক্যান্সার ষ্ক্রীনিংয়ের উপর ভায়া ক্যাম্প

“৩০ বছর বয়স হলে ভায়া করতে আসুন চলে ” জরায়ু-মুখ ক্যান্সারমুক্ত রাখতে যদি পারি, অকাল মৃত্যুর কবলে পড়বেনা আর নারী” ক্যান্সারের থাকলে ভয়, বাল্য বিবাহ অর নয়” এ শ্লোগান নিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বাস্তবায়নে এস্টাবলিশমেন্ট অফ ন্যাশনাল সেন্টার ফর সার্ভিক্যাল এন্ড ব্রেস্ট ক্যান্সার ষ্ক্রীনিং এন্ড ট্রেনিং এ্যাট বিএসএমএমইউ শীর্ষক প্রকল্পের আওতায় ও জাতিসংঘ জনসংখ্যা তহবিলের সহযোগিতায় দেশের বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সমুহে জরায়ু-মুখ এবং স্তন ক্যান্সার ষ্ক্রীনিং প্রতিরোধ কর্মসুচি কার্যক্রম পরিচালিত হচ্ছে।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শনিবার থেকে ৪ দিনব্যাপী এ সেবার কার্যক্রম আরো জোড়দার ও বিস্তৃত করা এবং মহিলাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করার লক্ষে মহিলাদের প্রজনন স্বাস্থ্য সেবা সম্পর্কিত জরায়ু-মুখ এবং স্তন ক্যান্সার ষ্ক্রীনিংয়ের উপর ভায়া ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। কর্মসুচি সফল করার লক্ষে কাজ করছেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কল্পোষ্কোপিষ্ট ডাঃ রোমেনা আফরোজ, ডাঃ কাইয়ুমা খানম, সহকারী সার্জন ফাকিহা আম্বিয়া, এসএসএন নুরুন নাহার, প্যারামেডিকেল হামিদা আক্তার, ঝুমর।

সহযোগিতা করছেন, বালিয়াকান্দি স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সুফিয়া ইয়াসমিন, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ জিয়াউল হোসেন, মেডিকেল অফিসার ডাঃ আব্দুর রহমান সেলিম, ডাঃ অশোক কুমার মোদক, ডাঃ সরোজ কুমার মন্ডল, ডাঃ শামসুন নাহার বেগম, ডাঃ নাইমা ফেরদৌস শান্তা, ডাঃ সুতনু রায়, ডাঃ রিজওয়ানা শারমিন, ডাঃ আব্দুল মাজেদ, ইনডোর ইনচার্জ রাধারমন মন্ডল, এসএসএন নাছিমা পারভীন রুলি, স্বপ্না দেবনাথ, নমিতা মন্ডল, কৃষ্ণ বিশ্বাস।

দুপুরে কার্যক্রম পরিদর্শন করেন, উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান, সির্ভিল সার্জন অফিসের এমওসিএস ডাঃ আব্দুল্লাহ আল সাঈফ, মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম আজাদ। এ কার্যক্রমে ৩০ বছরের বেশি বয়সের মহিলাদেরকে জরায়ু-মুখ ক্যান্সার মুক্ত রাখতে পরীক্ষা করা হচ্ছে। আগামী ১০ মার্চ এ কর্মসুচি সম্পন্ন হবে।



মন্তব্য চালু নেই