৩৩ দেশ ঘুরে দুই বছরের হানিমুন

বিয়ের পর প্রত্যেক নব দম্পতির কাছে হানিমুন একটি কাঙ্খিত বিষয়। তবে তা সাধারণত এক দুদিন বা বড় জোর এক সপ্তাহই স্থায়ী হতে দেখা গেছে। কিন্তু ভালোবাসা-ভ্রমণ-অ্যাডভেঞ্চারের মিশেলে এখন পর্যন্ত পৃথিবীর দীর্ঘতম হানিমুন মার্কিন দম্পতি অ্যানি ও মাইক হ্যাওয়ার্ড। বিয়ের পর প্রায় দুবছর ধরে এক নাগাড়ে পৃথিবীর ৩৩টি দেশ ঘুরে হানিমুন করেছেন তারা।
অবশ্য হানিমুনে যাওয়ার আগে সবারই কিছু জিনিস ভেবেচিন্তে নিতে হয়। এই যেমন, চাকরিতে যোগ দেয়ার তাড়া, অতিরিক্ত ছুটির জন্য অফিসে বসের চোখরাঙানি, মানিব্যাগের অবস্থা ইত্যাদি ইত্যাদি। তাই হানিমুনে বের হওয়ার আগে বিয়ের পরই চাকরি ছেড়ে দেন এই জুটি। নিজেদের অ্যাপার্টমেন্ট ভাড়া দেন। তারপর ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন ম্যারাথন মধুচন্দ্রিমায়।
কখনো আফ্রিকার ঘন জঙ্গল, কখনো রিও ডি জেনিরোর সাম্বা কার্নিভাল, কখনো থাইল্যান্ডের রান্নার ক্লাস, তো কখনো আবার জাপানি শিল্পকলার ক্র্যাশকোর্স। তবে দুই বছরের বিশাল ট্রিপে উভয়কেই চলতে হয়েছে খুব হিসাব করে। দিনে ৯০ ডলারের বেশি কখনোই খরচ করেননি কেউ। এভাবেই অভিজ্ঞতা আর অ্যাডভেঞ্চারের ঝুলি কানায় কানায় পূর্ণ করে সবে ঘরে ফিরেছেন তারা। যাত্রাপথে নানারকম সমস্যা, বাধার মুখোমুখি হয়েছেন। কিন্তু ভ্রমণের নেশা আর পরস্পরের প্রতি ভালোবাসা তাতেও বিন্দুমাত্র ক্ষীণ হয়নি।
তাদের এই অভিজ্ঞতা সবার সঙ্গে ভাগ করে নিতে একটি ওয়েবসাইট চালু করেছেন মাইক ও অ্যানি। নাম দিয়েছেন ‘হানিট্রেক ডট কম’। সেই সাইটে মাইক নিজের পেশা হিসেবে উল্লেখ করেছেন, ‘পেশাদার হনিমুনার’।



মন্তব্য চালু নেই