হতে পারে জঙ্গি-হামলা, পাক আকাশসীমায় বাড়তি সতর্ক থাকার নির্দেশ বিমানচালকদের

যে কোনও মুহূর্তে জঙ্গি হামলার আশঙ্কা থাকতে পারে জানিয়ে সব আন্তর্জাতিক বিমান অপারেটর্সদের সতর্ক করল ইউরোপীয় এয়ার সেফটি এজেন্সি (ইএএসএ)। বিমানচালকদের প্রতি তাঁদের স্পষ্ট নির্দেশ, পাকিস্তানের আকাশসীমার ওপর দিয়ে যাওয়ার সময় কোনওমতেই যেন ২৪ হাজার ফুটের নীচে বিমান চালানো না হয়।

সংস্থার সাম্প্রতিকতম বুলেটিনে ইএএসএ জানিয়েছে, পাকিস্তানে যে হারে নাশকতামূলক কার্যকলাপ বাড়ছে, তাতে পাক আকাশসীমা দিয়ে পারাপার করা আন্তর্জাতিক বিমানগুলিও নিরাপদ নয়। ইউক্রেনের ধাঁচে এখানেও বিমানকে গুলি করে বা বিমান-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র  দিয়ে হামলা করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। তাই আগাম সতর্কতা হিসেবে আন্তর্জাতিক রুটের বিমানগুলিকে সমুদ্রতল থেকে ন্যূনতম ২৪ হাজার ফুট উচ্চতায় ওড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

মূলত, বিভিন্ন দেশের বিমান চলাচল কর্তৃপক্ষের তরফ থেকে সংশয় প্রকাশ করার পরই এই নির্দেশ জারি করা হয়েছে. সম্প্রতি, পাকিস্তানের আকাশসীমায় এধরনের হামলা হতে পারে বলে রিপোর্ট পেশ করে ফরাসি বিমান চলাচল সংক্রান্ত তথ্য প্রদানকারী সংস্থা। সেখানে পাক আকাশসীমায় কী কী করণীয় তা উল্লেখ করে বিমানচালক ও বিমানকর্মীদের উদ্দেশ্যে একটি সার্কুলার জারি করা হয়। এভিয়েশন পরিভাষায় য়াকে বলা হয় ‘নোটাম’ বা নোটিস টু এয়ারমেন। তার পরই নড়েচড়ে বসে ইউরোপীয় বিমান নিরাপত্তা সংস্থা।

এই প্রেক্ষিতে, ইউরোপীয় নির্দেশ হাতে আসার পরই সতর্কতা জারি করেছে ভারতও। কেন্দ্রীয় অসামরিক বিমান চলাচল মন্ত্রকের আওতাধীন ডিজিসিএ-র তরফ থেকেও বিমানচালকদের উদ্দেশ্যে সতর্ক থাকার বার্তা দেওয়া হয়েছে। যে কোনও দুর্ঘটনা এড়াতে প্রস্তাবিত উচ্চতা বজায় রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

 



মন্তব্য চালু নেই