হঠাৎ যুদ্ধকালীন প্রস্তুতিতে ভারত, বিপুল পরিমান অস্ত্র মজুত!

আপত্‍কালীন ভিত্তিতে রাশিয়া এবং ইজরায়েলের কাছ থেকে বিপুল অস্ত্রশস্ত্র মজুত করছে ভারত। দফায় দফায় সেই সব অস্ত্র আকাশপথে ভারতে আনা হচ্ছে বলে একটি মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছে।

বিপুল সংখ্যক অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল, রকেট লঞ্চার, বোমা, গ্রেনেড লঞ্চার এবং চালকবিহীন উড়ন্ত যান ভারত মজুত করছে বলে খবর। এত জরুরি ভিত্তিতে এই বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র কেনার খবর প্রকাশ্যে আসতেই জল্পনা শুরু হয়েছে। ভারত কি কোনও জরুরি পরিস্থিতির কথা ভেবে প্রস্তুতি নিচ্ছে? ওয়াকিবহাল মহলের ইঙ্গিত সে রকমই।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের সূত্রের খবর, রাশিয়া এবং ইজরায়েলের সঙ্গে আলাদা আলাদা করে আলোচনা করার জন্য মন্ত্রনালয় তথা বাহিনীর পদস্থ কর্তাদের নিয়ে দু’টি আলাদা কমিটি গড়ে দেওয়া হয়েছিল।

সেই দুই কমিটির সদস্যরা রাশিয়া ও ইজরায়েলে গিয়ে অস্ত্র চুক্তি করেছেন। দর কষাকষি এবং চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার অধিকারও তাদেরই দেওয়া হয়েছিল। প্রতিরক্ষা চুক্তির ক্ষেত্রে দীর্ঘ দর কষাকষির যে প্রচলিত রীতি রয়েছে, তাতে প্রক্রিয়া অনেক বিলম্বিত হয়। সেই দেরি এড়াতেই দু’টি কমিটি গ়ড়া হয় এবং তাদের হাতেই সব ক্ষমতা দিয়ে দেওয়া হয় বলে খবর। সব মিলিয়ে মোট ২০০০ কোটি টাকারও বেশি মূল্যের অস্ত্রশস্ত্র কেনার চুক্তি ভারত সেরে ফেলেছে বলে মার্কিন সংবাদমাধ্যম সূত্রের খবর।

রাশিয়ার কাছ থেকে কী কেনা হয়েছে?

কয়েক হাজার অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল বা ট্যাঙ্ক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, অনেকগুলি টি-৯০ ট্যাঙ্কের ইঞ্জিন (এই ট্যাঙ্ক ভারতীয় বাহিনীর মূল ব্যাটল ট্যাঙ্ক), ট্যাঙ্কের নানা অংশ, বিপুল সংখ্যক মাল্টিব্যারেল রকেট লঞ্চার ও অন্যান্য অস্ত্রশস্ত্র।

ইজরায়েলের কাছ থেকে কী কেনা হয়েছে?

বিভিন্ন ধরনের অত্যাধুনিক আনম্যানড এরিয়াল ভেহিকল বা চালবিহীন উড়ন্ত যান এবং ভারতীয় নৌসেনার জন্য বিপুল সংখ্যক ক্ষেপণাস্ত্র। ভারতীয় নৌসেনার জন্য ইজরায়েলের কাছ থেকে বিপুল সংখ্যক ক্ষেপণাস্ত্র কেনা হয়েছে বলে জানা গিয়েছে।

যে মার্কিন সংবাদমাধ্যম ভারতের এই অস্ত্র কেনার খবর প্রকাশ্যে এনেছে, বিষয়টির সংবেদনশীলতার কথা মাথায় রেখে তারা সব অস্ত্রের নাম বা প্রকৃতি সম্পর্কে বিশদ তথ্য প্রকাশ করেনি। তবে জানা গিয়েছে যে উপরোক্ত অস্ত্রশস্ত্র ছাড়াও সেনাবাহিনীর গাড়ি এবং ট্যাঙ্কগুলিকে প্রতিপক্ষের আক্রমণ থেকে বাঁচানোর মতো রক্ষাকবচ, উচ্চক্ষমতা সম্পন্ন বোমা, সৈনিকদের সুরক্ষাকবচ এবং অত্যাধুনিক গ্রেনেড লঞ্চারও কেনা হয়েছে।

এত গোপনে এবং এত তড়ঘড়ি এই বিপুল পরিমাণ অস্ত্র কেন কিনলো ভারত? এই প্রশ্নকে ঘিরেই বিভিন্ন মহলে জল্পনা শুরু হয়েছে। ভারতের সেনাবাহিনী সূত্রের খবর, সার্জিক্যাল স্টাইকের পর থেকে পাকিস্তানের তরফে সামরিক তত্‍পরতা যে ভাবে দ্রুত বাড়ছে, তা খুব স্বাভাবিক চিত্র নয়। তাই সব রকম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে চাইছে। সেই কারণেই জরুরি ভিত্তিতে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র কেনা হয়েছে এবং আকাশপথে তা দেশে নিয়ে আসা হচ্ছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের তরফে অবশ্য অস্ত্র কেনার বিষয়ে কোনও তথ্য দেওয়া হয়নি।



মন্তব্য চালু নেই