বিদায় বেলায় হঠাৎ মোদিকে ফোন ওবামার!

‘ভারত-মার্কিন সম্পর্ককে আরও জোরাল করার জন্য আপনাকে ধন্যবাদ।’ মূলত এই কথা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে টেলিফোন করলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পাশাপাশি তিনি ভারতকে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সহযোগী হিসাবেও ব্যাখ্যা করেন।

গতকালই ভারতীয় প্রধানমন্ত্রীকে মার্কিন প্রেসিডেন্ট জানান, দু’দেশের সম্পর্ককে ভালো রাখতে তিনি পাশে পেয়েছেন মোদিকে। আর তার জন্যই তাকে ধন্যবাদ বার্তা জানান তিনি। মূলত, দু’দেশের প্রতিরক্ষা, অসামরিক পরমাণু সংক্রান্ত নীতি, দুই দেশের মানুষের মধ্যে সংযোগ বাড়ানো ইত্যাদি ক্ষেত্রে মোদির উদ্যোগের তিনি প্রশংসা করেন।

ফোনের এই কথাবার্তায় বারবার উঠে আসে, দুদেশের মধ্যে অর্থনীতি বিষয়ক দিকও। আলোচনায় ওবামা ভারতের প্রতিরক্ষা বিষয়েও কথা বলেন। ভারতকে যে তারা তাদের দেশের গুরুত্বপূর্ণ প্রতিরক্ষা সহযোগী হিসাবে দেখেছেন, সেকথা জানাতে ভোলেননি তিনি। পাশাপাশি বিশ্ব-উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইতেও ভারত তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে যে তারা পাশে পেয়েছেন, সে বিষয়েরও ভূয়সী প্রশংসা করেন তিনি।

এদিনের ফোনের কথাবার্তায় উঠে আসে, ২০১৫ সালে ওবামার ভারত সফরও। সে সময়ে তিনি প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসাবে আপ্যায়িতও হন। আর সেই কথা তুলে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট, ভারতের আসন্ন প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা বার্তাও জানান ভারতীয় প্রধানমন্ত্রীকে।

এদিকে, কিছুদিন আগে হোয়াইট হাউসের এক আমলা জানিয়েছেন, আমেরিকা ভারত দু’দেশের সম্পর্কে যে অবনতি এসেছিল মাঝের সময়ে, ২০১৪ এরপর তাকে অনেকটাই উন্নত করা গিয়েছে। আর তার জন্য প্রশংসার অন্যতম ভাগীদার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।



মন্তব্য চালু নেই