সায়েন্স ফিকশনের জনমানবহীন শহর এবার বাস্তবে

সায়েন্স ফিকশন সিনেমার মত জনমানবহীন শহরের দেখা মিলবে এবার বাস্তবে। নিউ মেক্সিকোর মরুভূমিতে তৈরি হচ্ছে এই নতুন শহর। প্রায় ৩৫ হাজার মানুষ থাকতে পারবে এই শহরে। এখানে থাকবে ব্যবসা কেন্দ্র, আবাসিক এলাকা, শপিং মল আর চার্চ। এত কিছুর বন্দোবস্তের পরও এখানে থাকবে না কোনো মানুষ। বিজ্ঞানীদের নিত্যনতুন উদ্ভাবিত প্রযুক্তির কার্যক্ষমতা নিয়ে এখানে চলবে নানা পরীক্ষা-নিরীক্ষা।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সংবাদপত্র ডেইলি মিররের এক প্রতিবেদনে জানা গেছে, ১০০ কোটি মার্কিন ডলার খরচ করে ১৫ বর্গমাইল জায়গা জুড়ে ‘সাইট (সেন্টার ফর ইনোভেশন, টেস্টিং অ্যান্ড ইভালুয়েশন)’ শহরটি তৈরি করছে একটি টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান। কেবল নতুন প্রযুক্তি পরীক্ষার জন্যই তৈরি হচ্ছে শহরটি।

এই প্রকল্পের মূল পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান পেগ্যাসাস গ্লোবাল হোল্ডিংস। প্রতিষ্ঠানটির অন্যতম সদস্য রবার্ট ব্রামলি জানিয়েছেন, মূল লক্ষ্যটাই হচ্ছে এমন একটি পরিবেশ তৈরি করা যাতে দৈনন্দিন জীবনে বাধা সৃষ্টি না করে নতুন পণ্য, পরিষেবা এবং অন্যান্য প্রযুক্তির কার্যক্ষমতা যাচাই ও প্রমাণ করা যায়।

এই জনমানবহীন শহরে চালকবিহীন রোবোটিক গাড়ির কার্যক্ষমতা থেকে শুরু করে বিকল্প শক্তির উৎসের মাধ্যমে বড় এলাকায় বাসস্থানের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ শক্তি সরবরাহের প্রকল্প, সব কিছু নিয়েই পরীক্ষা চালানো হবে। পরিকল্পনামাফিক ২০১৮ সালের মধ্যেই শেষ হয়ে যেতে পারে মরুশহরটির সম্পূর্ণ নির্মাণকাজ।



মন্তব্য চালু নেই