সাগরভাসাদের সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

সাগরে ভেসে থাকা বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে এ ইস্যুতে বাংলাদেশকে সহযোগিতা করতে মিয়ানমার সরকারের সঙ্গেও আলোচনা করবে দেশটি।

ওয়াশিংটনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মুখপাত্র ম্যারি হার্ফ বুধবার (বাংলাদেশ সময় বৃহস্পতিবার) এ কথা জানান।

বক্তব্যের শুরুতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সাগরে আটকে পড়া প্রায় সাত হাজার বিদেশগামীকে সহযোগিতা করতে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডের নেওয়া সিদ্ধান্তকে স্বাগত জানান হার্ফ। শরণার্থীদের সহায়তার ব্যাপারে অন্যান্য রাষ্ট্র ও আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।

হার্ফ বলেন, সংশ্লিষ্ট দেশ, জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) আহ্বানে সাড়া দিয়ে বিদেশগামীদের জন্য আর্থিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক সংস্থাগুলোর মাধ্যমে এ সহায়তা পাঠানো হবে।

যুক্তরাষ্ট্রে চলতি অর্থবছরে এক হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলিমকে আশ্রয় দেওয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি। বর্তমান পরিস্থিতিতে আরও রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া হবে কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বিষয়টিতে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন হার্ফ।

তিনি আরও বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করতে মিয়ানমার যাবেন যুক্তরাষ্ট্রের উপ-পররাষ্ট্রমন্ত্রী টনি ব্লিঙ্কেন। এ সময় তিনি বিদেশগামীদের উদ্ধার ও মানবিক সহায়তা সরবরাহে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করতে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা করবেন।

মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলিমদের দেশটির নাগরিক হিসেবে স্বীকৃতি দেয় না। দেশটির আদি অধিবাসী রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার জন্য মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়ে আসছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র।



মন্তব্য চালু নেই