সন্ধ্যার পর রাজধানীর সড়ক ফাঁকা

জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসির রায়কে কেন্দ্র করে সন্ধ্যার পর রাজধানীর সড়কগুলো ফাঁকা হয়ে গেছে।

শনিবার সন্ধ্যার পর বিভিন্ন এলাকায় এমনচিত্র দেখা গেছে। নাশকতা এড়াতে ও জনগণের জানমালের নিরাপত্তায় সন্ধ্যার পর দোকান বন্ধ করতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মতিঝিলের দৈনিক বাংলার মোড় ও বায়তুল মোকাররম এলাকা ঘুরে সেখানকার ফুটপাতসহ বিভিন্ন ধরনের দোকানপাট বন্ধ দেখা গেছে। রাজধানীর বিভিন্ন এলাকায় জরুরি প্রয়োজনীয় দোকান ছাড়া অন্যান্য দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে। সড়কে সাধারণের উপস্থিতি একেবারেই কমে গেছে।

কামারুজ্জামানের ফাঁসিকে সামনে রেখে কেউ যাতে নাশকতা সৃষ্টি করতে না পারে, সেজন্য রাজধানী জুড়ে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে বলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম জানান।

তিনি বলেন, রাজধানীবাসির উদ্বিগ্ন হওয়ার কারণ নেই। সব ধরনের নাশকতা এড়াতে পুলিশ, র‌্যাব, গোয়েন্দা পুলিশসহ আইনশৃঙ্খলাবাহিনী সতর্ক অবস্থানে রয়েছে।

কামারুজ্জামানের ফাঁসি কার্যকরের লক্ষ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারের চারপাশে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ডিএমপি লালবাগ জোনের উপ-কমিশনার মফিজ উদ্দিন আহমেদ জানিয়েছেন, কারাগার এলাকায় পুলিশের ৫৬ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে।

র‌্যাবের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসআই শামীম জানান, পুলিশের পাশাপাশি র‌্যাবের শতাধিক সদস্য মোতায়েন রয়েছে কারাগারের আশপাশে।

মাইকিং করে কারাগারের আশপাশের দোকানপাট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। পার্শ্ববর্তী নাজিম উদ্দিন রোডে লোক চলাচল বন্ধ করা হয়েছে।

একাত্তরে হত্যা, গণহত্যা ও নারী নির্যাতনের দায়ে ২০১৩ সালের ৯ মে ময়মনসিংহের আলবদর কমান্ডার কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে সেখানেও তার সর্বোচ্চ শাস্তি বহাল থাকে।

সর্বোচ্চ আদালতের রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য কামারুজ্জামানের আবেদন গত সোমবার খারিজ করে দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ।



মন্তব্য চালু নেই