শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্রের আহ্বান

জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের ফাঁসি কার্যকর না করতে শেষ মুহূর্তে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার যখন তার ফাঁসি কার্যকরের প্রস্তুতি চলছিল তার কিছুক্ষণ আগে এমন আহ্বান জানানো হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মুখপাত্র মেরি হার্ফ বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালত ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিলেট ডিভিশনের রায়কে আমরা শ্রদ্ধা করি। ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই, আউটলুক ইন্ডিয়া, দ্য হিন্দুতে প্রকাশিত প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। এতে বলা হয়, মেরি হার্ফ বলেছেন, আমরা বিশ্বাস করি এই প্রক্রিয়ায় জাতীয় ও আন্তর্জাতিক সুদৃঢ় সমর্থন অর্জন করা যেতে পারে বিচক্ষণ সতর্কতা অবলম্বনের মাধ্যমে। তা করতে হবে মৃত্যুদ- আরোপ ও তা কার্যকর করার ক্ষেত্রে।

ওই প্রতিবেদনে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ আদালত গণহত্যা, অপহরণ, ধর্ষণ, নির্যাতন, হত্যাসহ বিভিন্ন অভিযানে দোষী সাব্যস্ত করে মুহাম্মদ কামারুজ্জামানকে। মেরি হার্ফ বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের বিচার অবশ্যই হতে হবে সুষ্ঠু, স্বচ্ছ ও আন্তর্জাতিক বাধ্যবাধকতা অনুসরণ করে, যে বাধ্যবাধকতায় বাংলাদেশ অনুমোদন দিয়েছে। তিনি বলেন, আমরা অগ্রগতি দেখেছি। কিন্তু এখনও বিশ্বাস করি যে, আন্তর্জাতিক অপরাধ আদালতের কার্যক্রমে আরও মানোন্নয়ন করে দেশ ও আন্তর্জাতিক বাধ্যবাধকতা অনুসরণ নিশ্চিত করা যেতে পারে। যতক্ষণ এসব বাধ্যবাধকতা পূরণ করা না হবে, ততক্ষণ ফাঁসি কার্যকর না করাই হবে উত্তম পন্থা। কারণ, মৃত্যুদ- এমন এক শাস্তি যা কার্যকর হলে তা আর পরিবর্তন করা যায় না।

মেরি হার্ফ আরও বলেন, যেসব দেশ শাস্তি হিসেবে মৃত্যুদ- আরোপ করছে তাদেরকে অবশ্যই তা করতে হবে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে, যথাযথ প্রক্রিয়ার উচ্চ মান বজায় রেখে, সুষ্ঠু বিচারের নিশ্চয়তার প্রতি শ্রদ্ধা রেখে।



মন্তব্য চালু নেই