সন্তান হারা পাকিস্তানী মায়ের কোলের শিশুকে ফিরিয়ে দিলো ভারত!

ঠিক যেন ‘‌বাজরঙ্গি ভাইজান’‌–এর গল্প। মুন্নিকে নিয়ে তার মা দিল্লীর হজরত নিজামুদ্দিনের দরগায় এসেছিলেন। যাতে মেয়ের মুখে বুলি ফোটে। দেশে ফেরার সময় হারিয়ে যায় মুন্নি। সালমান খান ৬ বছরের মেয়েটিকে পৌঁছে দিয়েছিল পাকিস্তানে তার বাড়িতে।

তবে সেটা ছিল পর্দার গল্প! কিন্তু এই ঘটনা বাস্তব। ২০১৬ সালে মার্চে ভারতে এসে পড়ে ৫ বছরের শিশু ইফতিকার আহমেদ। ভারত সরকারের সহযোগিতায় ঠিক এক বছর পরে হারানো সন্তানকে ফিরে পেলেন মা রোহিনা কিয়ানি।

কী ঘটেছিল ঠিক একবছর আগে?‌ রোহিনার অভিযোগ, তার সাবেক স্বামী (‌কাশ্মীরের বাসিন্দা)‌ ছেলেকে নিয়ে বিয়েবাড়ি যাবেন বলে দুবাই হয়ে কাশ্মীরে চলে আসে। এরপর ছেলের কোনও খোঁজ না পাওয়ায় ব্যাকুল হয়ে ওঠে মায়ের মন। ছেলের খোঁজে চুপ করে বসে থাকতে পারেননি রোহিনা। পাকিস্তান হাই কমিশনের সাহায্যে তার সাবেক স্বামীর বিরুদ্ধে দিল্লির আদালতে মামলা করেন রোহিনা। এরপর মামলা চলতে থাকে।

আটমাস পরে আদালত জানিয়ে দেয় ইফতিকার পাকিস্তানি। তাকে তার মায়ের হাতেই তুলে দেওয়া হোক। আদালতের কথা অনুযায়ী কাজ হয়। ভারতীয় কর্মকর্তারা ওয়াগা সীমান্তে ছেলের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করা রোহিনার হাতে ইফতিকারকে তুলে দেয়। ভারত সরকারের এই সহযোগিতার প্রশংসা করেছেন পাকিস্তান হাই কমিশনের আবদুল বাসিত। রোহিনা জানিয়েছেন, ‘‌ছেলেকে ফিরে পাওয়ায় ভীষণ খুশি আমি। পাকিস্তান ও ভারত সরকারের কাছে আমি কৃতজ্ঞ। ছেলেকে ফিরে পাওয়ার সব আশাই প্রায় শেষ হয়ে যেতে বসেছিল। কিন্তু অসম্ভবও যে সম্ভব হয় তার প্রমাণ পেলাম।’‌ ‌‌



মন্তব্য চালু নেই