রোহিঙ্গা নারীদের ধর্ষণ করেছে মিয়ানমারের সেনারা : এইচআরডব্লিউ

মিয়ানমারের রোহিঙ্গা নারীরা দেশটির সরকারি বাহিনীর হাতে ধর্ষিত হয়েছেন বলে এক প্রতিবেদনে দাবি করেছে নিউ ইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

সোমবার এইচআরডব্লিউ-এর ওয়েবসাইটে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। ধর্ষণের পাশপাশি আরো যৌন নিপীড়নের অভিযোগও আনা হয়েছে প্রতিবেদনে। ১৩ বছরের কিশোরীদের পর্যন্ত একই নির্যাতন করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে এই প্রতিবেদনে।

এইচআরডব্লিউ বলছে, ২০১৬ সালের শেষের দিকে এসব ঘটনা সংঘটিত হয়। অভিযোগের বিষয়ে স্বাধীন ও আন্তর্জাতিক তদন্তের দাবিও জানানো হয়েছে।

এরআগে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের গণধর্ষণ, গণহত্যা, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড এমনকি পুরো গ্রাম জ্বালিয়ে দেয়ার জন্য মিয়ানমার সেনাবাহিনীকে দায়ী করে জাতিসংঘ।

সোমবারের প্রতিবেদনে এইচআরডব্লিউ বলছে, মিয়ানমারের সেনাবাহিনী এবং সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা ধর্ষণ, গণধর্ষণ, আক্রমণাত্মক দেহতল্লাশী এবং যৌন নিপীড়ন করেছেন। গেল বছরের অক্টোবরের ৯ তারিখ থেকে ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত মুংদাও জেলার অন্তত ৯টি গ্রামে এসব ঘটে।

প্রত্যক্ষদর্শীদের মাধ্যমে এসব তথ্য পেয়েছে এইচআরডব্লিউ।

২০১৬ সালের অক্টোরের ৯ তারিখে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর উপর রোহিঙ্গা জঙ্গিদের চালানো একটি হামলার পর রাখাইন রাজ্যে অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী।



মন্তব্য চালু নেই