সার্চ কমিটির নামের তালিকা প্রকাশের দাবি রিজভীর

নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটি যেসব লোকের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে পেশ করবেন সেই তালিকাটি জাতির সামনে প্রকাশ করার দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার সকালে এক সংবাদ সম্মেলনে তিনি এসব দাবি জানান।

রিজভী বলেন, ইসি গঠনে অনুসন্ধান (সার্চ) কমিটি নামের তালিকা প্রস্তুত করে মহামান্য রাষ্ট্রপতির নিকট জমা দেবে। ইতোমধ্যে তারা বিভিন্ন রাজনৈতিক দলের কাছ থেকে নাম নিয়েছেন। দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে তারা দুই দফা বৈঠকও করেছেন। বিভিন্ন রাজনৈতিক দলসহ সকলের দাবি- নিরপেক্ষ, সৎ, যোগ্য ও দক্ষ লোকদের নামের তালিকা করে অনুসন্ধান কমিটি তা রাষ্ট্রপতির নিকট পেশ করবেন এবং নামের তালিকাটি জাতির সামনে প্রকাশ করবেন।

নিরপেক্ষ লোকদের দিয়ে তালিকা তৈরি করা হবে কিনা তা নিয়ে জনগণ যথেষ্ট শঙ্কিত দাবি করে তিনি বলেন, বিশিষ্ট নাগরিকরাও বৈঠকে একই দাবি করেছেন বলে জানা গেছে। যেভাবে আওয়ামী লীগের দলীয় মনোভাবাপন্ন লোকদের দিয়ে অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে তাতে তারা দলীয় মতাদর্শের বাইরে গিয়ে নিরপেক্ষ লোকদের দিয়ে তালিকা তৈরি করবেন কিনা তা নিয়ে জনগণ যথেষ্ট শঙ্কিত। এছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব ওবায়দুল কাদের বলেছেন- ইসি গঠনে অনুসন্ধান কমিটি রাষ্ট্রপতির কাছে যে তালিকা জমা দেবেন তা জাতির সামনে প্রকাশের প্রয়োজন নেই। আসলে সরকার নিরপেক্ষ ইসি গঠনের পক্ষে কি না তা জনাব ওবায়দুল কাদেরের বক্তব্যে যথেষ্ট সন্দেহ দানা বাঁধছে।

তিনি আরো বলেন, বিএনপির পক্ষ থেকে অনুসন্ধান কমিটির কাছে আহ্বান জানাচ্ছি যে, শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে তারা সৎ, দক্ষ, যোগ্য ও নিরপেক্ষ লোকদের নামের তালিকা করে জাতির সামনে প্রকাশ করুন।

আওয়ামী লীগ ক্ষমতার দাপটে বৈধ ও অবৈধ অস্ত্রের জোরে বেপরোয়া হয়ে সারাদেশে রক্তের হোলি খেলায় মেতে ওঠেছে- এমন অভিযোগ করে বিএনপির এই নেতা বলেন, ‘দেশের প্রতিটি জনপদ এখন বধ্যভূমি। সাংবাদিক কিংবা রাজনৈতিক নেতা যুবক কিংবা যুবতী, সাধারণ মানুষ কিংবা জনপ্রতিনিধি, শিশু কিংবা বৃদ্ধ কেউ আজ নিরাপদ নয়।’

এক সাংবাদিকের প্রশ্নের জবাবে রিজভী বলেন, ‘সার্চ কমিটি তাদের বিবেক শাণিত করে নির্বাচন কমিশনাদের নাম নির্ধারণ করবেন। যাদের প্রতি জনগণ এবং সকল রাজনৈতিক দলের আস্থা থাকবে। কিন্তু সরকারের ঘনিষ্ঠজনদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করলে আবারও রকিব মার্কা নির্বাচন কমিশন গঠিত হবে। যার মাধ্যমে গণতন্ত্রের চূড়ান্ত দাফন হবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব মুজিবুর রহমান সারওয়ার প্রমুখ।



মন্তব্য চালু নেই