মুখ্যমন্ত্রীর প্রবেশে অপবিত্র মন্দির!

আধুনিকতার এই চরম উৎকর্ষের যুগেও বর্ণবৈষম্যের অভিশাপ থেকে মুক্ত হয়নি ভারত। সম্প্রতি এক ঘটনায় এই ধারণা আরো স্পষ্ট হল।
কয়েক মাস আগে এক মন্দির পরিদর্শনে গিয়েছিলেন বিহারের মুখ্যমন্ত্রী জিতান রাম মানঝি। তিনি সেখান থেকে চলে আসার পর উপসনালয়টিকে পবিত্র করতে সেটিকে ধুয়ে মুছে পরিস্কার করা হয় বলে অভিযোগ ওঠেছে । কেননা মানঝি একজন দলিত নেতা। হিন্দু সমাজে দীর্ঘদিন ধরে অস্পৃশ্য ছিলেন নিম্নবর্ণের দলিতরা।
এ ঘটনা প্রকাশিত হওয়ার পর ক্ষোভে ফেটে পড়েছে সে দেশের দলিত সম্প্রদায়। এছাড়া এ ঘটনার সঙ্গে জড়িতদের আটক করার আহ্বান জানিয়েছেন বিহারের ইউনিয়নমন্ত্রী রাম বিলাস।
সোমবার হিন্দুস্থান টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গত ২১ আগস্ট বিহারের মধুবানি জেলার এক মন্দির সফরে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মানঝি। তিনি আসার পর উপাসনালয়টিকে পরিস্কার করেন সেখানকার কর্তৃপক্ষ। সম্প্রতি বিহারের প্রয়াত দলিত মুখ্যমন্ত্রী ভোলা পাসওয়ান শাস্ত্রীর স্মরণসভায় অংশ নেয়ার সময় এ ঘটনা ফাঁস করে দেন স্বয়ং মুখ্যমন্ত্রী মানঝি। অনুষ্ঠানে দেয়া এক বিবৃতিতে তিনি বলেন,‘আমার মন্ত্রীসভার সদস্য এবং খনিমন্ত্রী রামলক্ষণ রাম রামান পরে আমাকে জানিয়েছিলেন, আমি চলে আসার পর নাকি ওই মন্দির পরিস্কার করা হয়েছিল।’
উল্লেখ্য, মানঝি হচ্ছেন তৃতীয় দলিত নেতা যিনি বিহারের মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছেন। এর আগের দুই দলিত মুখ্যমন্ত্রী হলেন ভোলা পাসওয়ান শাস্ত্রী এবং রাম সুন্দর দাস।



মন্তব্য চালু নেই