ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে মানুষজন

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে জাতিগত সংঘর্ষ।। নিহত৩০ জন

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে জাতিগত সংঘর্ষে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আহত হয়েছে আরো দশজন । পুলিশ বলছে খ্রিষ্টান ও মুসলিম মিলিশিয়াদের মধ্যে যুদ্ধে দেকোয়া শহরে এই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের সবাই বেসামরিক নাগরিক।

রাজধানী বাঙ্গুই থেকে প্রায় ৩০০ কিলোমিটার দূরে ডেকোয়া শহরে মঙ্গলবার ভোরে খ্রিষ্টান মিলিশিয়ারা হামলা চালায় মুসলিম মিলিশিয়াদের উপর।

সেখানে মুসলিম মিলিশিয়াদের আগে থেকেই অবস্থান নিয়ে ছিল।

খ্রিষ্টান মিলিশিয়াদের হামলার শিকার হবার পর মুসলিমরা সেই এলাকায় নিজেদের শক্তি আরো জোরদার করে এবং এর পর উভয় দল পাল্টাপাল্টি সংঘর্ষে লিপ্ত হয়।

এই অবস্থায় দেশটিতে আরো বেশি সংখ্যক আফ্রিকান ও ফরাসী সৈন্য পাঠানোর জন্য তাগিদ দিয়েছেন জাতিসংঘে নিয়োজিত মার্কিন প্রতিনিধি।

দেশটিতে শান্তি স্থাপনের জন্য জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে সৈন্য সংখ্যা আরো বাড়ানো হবে কি হবে না প্রশ্নে আজই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এক ভোট হবার কথা রয়েছে।

স্বর্ণ, হীরক ও অন্যান্য প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ এই দেশটিতে রাজনৈতিক বিভেদকে কেন্দ্র করে গতবছরের ডিসেম্বর থেকেই চলছে সংঘাত।

দেশটিতে প্রায় এক দশক ধরে ক্ষমতায় থাকা খ্রিষ্টান প্রেসিডেন্ট ফ্রান্সিস বোজিজকে ক্ষমতাচ্যুত করে দেশটির প্রথম মুসলিম প্রেসিডেন্ট হন মিশেল জতোদিয়া।

কিন্তু নানান অভিযোগে তারও পতন হয় এ বছর জানুয়ারিতে।

এরপর থেকে দেশটিতে খ্রিষ্টান ও মুসলিমদের মধ্যে জাতিগত সংঘর্ষ ব্যাপক রূপ লাভ করেছে।

সেই সংঘর্ষে হাজারও মানুষ নিহত হয়েছে এবং দশ লাখের বেশি মানুষ ঘরছাড়া হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।



মন্তব্য চালু নেই