বিদায় আব্দুল্লাহ, স্বাগতম সালমান

মৃত সৌদি বাদশাহর প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপনের উদ্দেশ্যে সৌদি আরবে অবতরণ করেছেন বিশ্বের গুরুত্বপূর্ণ কূটনীতিকরা। ইতোমধ্যে রিয়াদের মাটিতে পা রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং ফরাসী রাষ্ট্রপতি ফ্রাঁসোয়া হলাঁদ। ভারত সফরে থাকায় এখনও আসতে পারেননি মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা। তিনি আগামী ২৭ জানুয়ারি মঙ্গলবার তিনি রিয়াদে অবতরণ করবেন বলে জানা গেছে। এসেছেন ইরাসের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ শুধুমাত্র বিদায়ী বাদশাহর প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপনই নয়, নতুন বাদশাহর সঙ্গে সৌজন্য সাক্ষাতের বিষয়টি সম্পন্ন হবে কূটনীতিকদের আগমনে।

সৌদি রাজপুরুষকে শেষ সম্মান জানাতে আরও এসেছেন পৃথিবীর ক্ষয়িষ্ণু রাজতন্ত্রের বর্তমান ধারক ও বাহকেরা। এসেছেন ইংরেজ যুবরাজ চার্লস, রাজা ষষ্ঠ ফিলিপ, স্পেন ও ডেনমার্কের যুবরাজ ফ্রেডারিক। তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইপ এরদোয়ান ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফও উপস্থিত হয়েছেন সৌদ বাদশাহর অন্ত্যেষ্টিক্রিয়ায়।

গত ২৩ জানুয়ারি শুক্রবার সৌদি বাদশাহ আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ রাজধানী রিয়াদে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়েস হয়েছিল ৯১ বছর। তার মৃত্যুর পর বয়োকনিষ্ঠভ্রাতা সালমান বিন আব্দুল আজিজ সৌদির নতুন বাদশাহ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। আব্দুল্লাহর শাসনকালে সৌদি আরব বহুবারই মানবাধিকার লঙ্ঘন ও কট্টরপন্থার জন্যে সমালোচিত হয়েছে। নতুন বাদশাহ সালমানকে স্বাগত জানানোর পর তার প্রতি ভিন্নধর্মী কর্মপন্থা অবলম্বনের আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো।



মন্তব্য চালু নেই