কালুখালী-ভাটিয়াপাড়া রেলওয়ে লাইনের

বালিয়াকান্দিতে রেলওয়ের জমি অবৈধ দখলমুক্ত হয়নি ॥ কর্তৃপক্ষ রহস্যজনক নিরব

রাজবাড়ীর কালুখালী-ভাটিয়াপাড়া রেল সড়কের বালিয়াকান্দি উপজেলার জামালপুর, আড়কান্দি, বহরপুর, রামদিয়া বাজারের রেলওয়ে ষ্টেশনের পাশের জমি অবৈধভাবে দখলে রেখেছে প্রভাবশালী ভুমিদস্যু চক্র। ব্রিটিশ আমলের স্থাপিত রেলপথটি কয়েকযুগ ধরে বন্ধ ছিল। বন্ধ থাকার সুযোগে একশ্রেনীর ভুমিগ্রাসী চক্র রেলওয়ের সম্পত্তি নানা ভাবে কুক্ষিগত করে দখলে নেয়। আওয়ামীলীগ সরকার ক্ষমতা গ্রহনের পর কালুখালী-ভাটিয়াপাড়া রেল সড়কটি পুনঃ চালুর উদ্দ্যোগ গ্রহন করে। শুরু হয় রেলওয়ের অবৈধদখলকৃত সম্পত্তি পুনরুদ্ধারের কাজ। নামমাত্র কিছু সম্পত্তি উদ্ধার হলেও প্রভাবশালী ভুমিদস্যুদের অবৈধ দখলে থাকা সম্পত্তি আজও দখলমুক্ত হয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাংশায় জনসভার মাধ্যমে এ অঞ্চলের মানুষের দীর্ঘদিনের স্বপ্নের বাস্তবায়ন ঘোষনা করে। ট্রেন চলাচল করার মানুষের যাতাযাত ব্যবস্থার আরেকধাপ এগিয়ে এসেছে।

সরেজমিন রেল ষ্টেশনে গিয়ে ও মানুষের সাথে কথা বলে জানাগেছে, এখানে থাকা রেলওয়ের সম্পত্তি অবৈধদখল মুক্ত হয়নি। সয়ং কালুখালী-ভাটিয়াপাড়া রেলরক্ষা কমিটির প্রভাবশালী একাধিক নেতার দখলে রয়েছে অনেক সম্পত্তি। কিছু সম্পত্তি লীজ নিলেও তাদের দখলে রয়েছে তার চেয়ে দ্বিগুন জমি। তাছাড়া ষ্টেশনের টোল ঘরসহ যাতায়াতের পথ দখল করা হয়েছে। সাধারন মানুষ ও যাত্রীদের চরম ঝুকি নিয়ে ষ্টেশনে প্রবেশ করতে হয়। এতে যেকোন সময় বড় ধরনের দুর্ঘটনার শিকার হতে পারে। তাদের মত অনেকেই লীজ গ্রহন করে ও অবৈধ দখল করে ঘর উত্তোলন কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

এলাকাবাসী আরো জানান, রেল চালুর পুর্বে অবৈধ উচ্ছেদের নামে বানিজ্য হয়েছে। একারনে অনেক সম্পত্তি অবৈধ দখলে রয়েছে। তারা রেলওয়ের সম্পত্তিতে থাকা অবৈধ দখলদারদের বিরুদ্ধে অভিযান পরিচালনাসহ সরকারী সম্পত্তি উদ্ধারের জন্য রেলওয়ে কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

 

বালিয়াকান্দির পদমদী মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের প্রধান নির্বাহী হিসেবে যোগ দিলেন কবি তপন বাগচী
রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদীতে বাংলা একাডেডেমি পরিচালিত মীর মশাররফ হোসেন স্মৃতিকেন্দ্রের প্রধান নির্বাহী হিসেবে যোগ দিয়েছেন কবি বাংলাদেশের বিশিষ্ট কবি প্রাবন্ধিক, গবেষক ও গীতিকার ডক্টর তপন বাগচী।

৮ মার্চ রবিবার তিনি মীর মশাররফ হোসেন, বিবি কুলসুম, মীর মোকাররম হোসেন ও খোদেজা বেগমের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে ওই কেন্দ্রের দায়িত্বভার গ্রহণ করেন।

২০০১ সালে মীর মশাররফ হোসেনের স্মৃতিধন্য পদমদীতে এই স্মৃতিকেন্দ্রের ভিত্তিপ্রস্তর স্থাপিত হলেও ২০০৫ সালে এর শুভ উদ্বোধন হয়। নির্মাণকালে এখানে একজন সহপরিচালক থাকলেও উদ্বোধনের পর থেকে এখানে কোনো কর্মকর্তা না থাকায় এই কেন্দ্র ঠিক মতো তার কার্যক্রম চালাতে পারছিল না। সেই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার জন্য বাংলা একাডেমির উপপরিচালক ডক্টর তপন বাগচীকে দায়িত্ব দেওয়া হয়।

কবি তপন বাগচীর জন্ম মাদারীপুর জেলায়। তিনি ফরিদপুর রাজেন্দ্র কলেজ থেকে উচ্চমাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর এবং কৃষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি উপাধি অর্জন করছেন। কবিতা, ছড়া, প্রবন্ধ ও গবেষণাধর্মী ৫০টি গ্রন্থ তিনি রচনা করেছেন। গবেষণার জন্য রাষ্ট্রীয় পর্যায়ে মধুসূদন পদক-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক ও পুরস্কার তিনি লাভ করেছেন। তাঁর মতো একজন যোগ্য ব্যক্তি এই কেন্দ্রের দায়িত্ব গ্রহণ করায় স্থানীয় শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, শিক্ষক ও সংস্কৃতিকর্মীরা অভিনন্দন জানিয়েছেন। বিশিষ্ট মশাররফ-গবেষক, বাংলা একাডেমির সম্মানিত ফেলো ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর ডক্টর আবুল আহাসান চৌধুরী, ইংরেজি বিভাগের অধ্যাপক ডক্টর রাশিদ আসকারী, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ডক্টর রবিউল হোসেন অনু ও ডক্টর বাকী বিল্লাহ বিকুল এই দায়িত্বগ্রহণের জন্য ডক্টর তপন বাগচীকে শুভেচ্ছা জানান।

রাজবাড়ীর বিশিষ্ট জনদের মধ্যে মানবাধিকার কর্মী ও আইনজীবী দেবাহুতি চক্রবর্তী, সাংবাদিক বাবু মল্লিক, ডা. বন্দনা চক্রবর্তী, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান, বহরপুর কলেজের অধ্যক্ষ অহিদুল হক, বালিয়াকান্দি কলেজের প্রাক্তন অধ্যক্ষ বিনয় কুমার চক্রবর্তী, বর্তমান অধ্যক্ষ গোলাম মোস্তফা, সোনাপুর মীর মশাররফ হোসেন ডিগ্রি কলেজের অধ্যক্ষ এসএম কামাল, নবাবপুর ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম বাচ্চু, মীর মশাররফ হোসেন সাহিত্য পরিষদের পক্ষ থেকে প্রাবন্ধিক এম একরামুল হক ও কবি সুকুমার সরকার, সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার বালিয়াকান্দি প্রতিনিধি গোলাম মোস্তফা, বালিয়াকান্দি উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এম এ মতিন ফেরদৌস, দৈনিক সংবাদ-এর উপজেলা প্রতিনিধি সনজিৎ কুমার দাস, বালিয়াকান্দি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সোহেল রানা, এসএটিভি-ও জেলা প্রতিনিধি মো. সাজিদ হোসেন প্রমুখ তাঁকে অভিনন্দন জানিয়েছেন। ডক্টর তপন বাগচীর মতো যোগ্য সাহিত্যিক দায়িত্ব গ্রহণ করায় এই কেন্দ্র তাঁর অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারবে বলে এলাকার সংস্কৃতিকর্মীদের ধারণা।

তপন বাগচী বলেন, মাননীয় মহাপরিচালক শামসুজ্জামান খান কেবল লোকসংস্কৃতিবিদই নন, মশাররফ-বিশেষজ্ঞ হিসেবেও দেশে-বিদেশে খ্যাতিমান। তিনি চেয়েছেন এই কেন্দ্রের মাধ্যমে মীর মশাররফের সৃষ্টি ও চেতনা যেন সারা দেশের মানুষের কাছে ছড়িয়ে পড়ে। আমি চেষ্টা করবো এই গুরুদায়িত্ব পালন করতে। তিনি এই কাজে এলাকাবাসীর সহযোগিতা প্রত্যাশা করেন।

 

বালিয়াকান্দিতে জমিজমাকে কেন্দ্র করে দু,ভাইয়ের সংঘর্ষে ৫জন আহত
রাজবাড়ী জেলার বালিয়াকান্দি ইউনিয়নের ভীমনগর গ্রামে সোমবার সকালে জমিজমা নিয়ে বিরোধের জের ধরে দু,ভাইয়ের সংঘর্ষে ৫জন আহত হয়েছে। আহতদেরকে বালিয়াকান্দি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন, ভীমনগর গ্রামের মোকাররম খানের ছেলে আলী খান (১৫), হাবিব খান (২১) ও বিল্লাল খান (২৫) এবং সুলতান খানের ছেলে আজর খান (৪০) ও ইজাজ খান (৩২)।

মোকাররম খান জানান, আমি ও আমার বড় ভাই সুলতান খান বোনদের জমি ক্রয় করে দীর্ঘদিন যাবৎ ভোগদখল করে আসছি। জোড়পুর্বক সুলতান বেশি জমি দখল করে রাখায় আমি ছেড়ে দিতে বললে সে ছেড়ে না দিয়ে নানা তালবাহানা করে আসছে। এরই জের ধরে কথাকাটাকাটির একপর্যায়ে সুলতান খান ও তার ছেলেরা হামলা চালালে সংঘর্ষের সৃষ্টি হয়।

এব্যাপারে সুলতান খানের সাথে কথা বলতে গেলে তিনি কোন মন্তব্য করতে রাজি হননি।



মন্তব্য চালু নেই