তিউনেশিয়ায় জাদুঘরে হামলা

বন্দুকধারীদের ভিডিও ফুটেজ প্রকাশ

তিউনেশিয়ার বারদো জাদুঘরে হামলাকারী বন্দুকধারীদের ভিডিও ফুটেজ প্রকাশ করেছে দেশটির সরকার। ফুটেজে দেখা যায় বন্দুকধারীরা হামলা চালানো জন্য জাদুঘরের দিকে যাচ্ছেন। বুধবারের ওই হামলায় ২৫ জন নিহত হয়েছিলেন। নিহতদের ২০ জনই বিদেশি।
নিরাপত্তা বাহিনীর ধারণকৃত ওই ফুটেজটি শনিবার প্রকাশ করেছে তিউনেশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এতে দেখা যায়, হামলাকারীরা অ্যাসাল্ট রাইফেল এবং ব্যাগ নিয়ে জাদুঘরের দিকে হেঁটে যাচ্ছেন। জাদুঘরের সিড়ি বেয়ে উঠার সময় এক দর্শণার্থী তাদের সামনে পড়ে গেলে তারা ওই ব্যক্তিকে পালিয়ে যাওয়ার যাওয়ার সুযোগ দেন।
এর আগে সরকারি পক্ষের আইনজীবীদের এক মুখপাত্র জানিয়েছিলেন, তদন্তে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। তবে তিনি বিস্তারিত জানাননি।
এদিকে হামলার সঙ্গে জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যে ২০ জনের বেশি মানুষকে আটক করেছে তিউনেশিয় পুলিশ। ধারণা করা হচ্ছে, আটককৃতদের ১০ জনই হামলায় সরাসরি অংশ নিয়েছিলেন বলে জানা গেছে।
এ সম্পর্কে তিউনেশিয়া কর্তৃপক্ষ জানিয়েছেন, তারা রাজধানী তিউনিসের জাদুঘরে হামলার সঙ্গে জড়িতদের প্রায় সবাইকে আটক করেছেন। তাদের ধারণা, বন্দুধারীরা লিবিয়ার ইসলামিক স্টেটের নিয়ন্ত্রিত এলাকা থেকে এসে ওই হামলা চালিয়েছিল। আইএস ইতিমধ্যে ওই হামলার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।
বুধবার জাদুঘরে হামলা চালানোর সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ভবনের মধ্যেই নিহত হয়েছেন দুই হামলাকারী। তারা হলেন ইয়াসিন লাবিদি এবং হাতেম কাচনাওয়ি। এদের একজনের পরনে ছিল বিস্ফোরক ভর্তি বেল্ট।



মন্তব্য চালু নেই