প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে রোমানিয়ার রাস্তায় লাখো জনতা

রোমানিয়ার প্রধানমন্ত্রী সোরিন গ্রিন্দিয়ানুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে সে দেশের প্রায় পাঁচ লাখ মানুষ। সরকারের জারি করা এক আদেশের প্রতিবাদে এ কর্মসূচি পালন করা হয়। সম্প্রতি রোমানিয়ার বামপন্থী সরকার তাদেরই জারি করা এক আদেশ বাতিল করে।

দেশটির অনেক দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদকে রক্ষা করতেই ওই আদেশ দেওয়া হয়েছিল। স্থানীয় সময় রোববার রোমানিয়ার রাজধানী বুখারেস্টে এক সরকারি আলোচনায় ওই আদেশ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। আদেশ বাতিল করার পরও সন্তুষ্ট নয় রোমানিয়ার নাগরিকরা। কারণ, আগের ওই আদেশটির সংশোধিত সংস্করণ অনুমোদনের জন্য আবার তোলা হবে দেশটির পার্লামেন্টে।

গত ছয় দিন ধরে বুখারেস্টে জমায়েত হচ্ছে প্রতিবাদকারীরা। সেখানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওপরে লেজার বিম (আলোর ছটা) দিয়ে লেখা হয়েছে ‘হার মেনে নিও না’। এ ছাড়া প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে আরেকটি লেজার বিম দিয়ে লেখা হয়েছে ‘পদত্যাগ’।

১৯৮৯ সালে কমিউনিজমের পতনের পর রোমানিয়ায় এবারই এত বড় প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। প্রফিরা পোপো নামের একজন বিক্ষোভকারী বার্তা সংস্থা এপিকে বলেন, “সরকারের ওপর স্তর থেকে নিচের স্তর পর্যন্ত মাফিয়াদের মতো করে সাজানো হয়েছে। আমরা এমনটা চাই না।”



মন্তব্য চালু নেই