আপনি কি জানেন, ভারতীয় ক্রিকেট দলের কোচের বেতন কত?

অনিল কুম্বলে ভারতীয় দলের কোচ হওয়ার পর থেকে মেঘের উপর দিয়ে হাঁটছেন বিরাট কোহলিরা। যা ধরছেন, তাতেই ফলছে সোনা। বিরাট কোহলি অ্যান্ড কোং-কে ঠেকানো যাচ্ছে না। এ হেন কুম্বলেকে বড় অঙ্কের বেতন দিচ্ছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। খবর এবেলার।

শোনা যাচ্ছে, জাতীয় দলকে কোচিং করানোর জন্য বাৎসরিক ৬.২৫ কোটি টাকা পাচ্ছেন একসময়ের ম্যাচ উইনার। ভারতীয় কোচের বেতন হিসেবে এটাই দ্বিতীয় সর্বোচ্চ। কুম্বলের আগে জাতীয় দলকে কোচিং করাতেন রবি শাস্ত্রী।

তাকে বছরে ৭ কোটি টাকা বেতন দেওয়া হত। অর্থাৎ কুম্বলের থেকে শাস্ত্রী প্রায় ৭৫ লক্ষ্য টাকা বেশি পেতেন। শাস্ত্রী সর্বোচ্চ বেতন পেলেও, দক্ষিণ আফ্রিকান গ্যারি কার্স্টেন, ডানকান ফ্লেচার ভারতের সাবেক লেগ স্পিনারের থেকে অনেকটাই কম টাকা পেতেন। টাকার অঙ্ক তিন থেকে চার কোটির মধ্যে ঘোরাফেরা করত বলে জানা গিয়েছে।

ভারতের একাধিক সংবাদপত্র এই বিষয়ে প্রতিবেদনে লিখেছে, ‘কুম্বলে যা বেতন পাচ্ছেন সেটা রবি শাস্ত্রীর থেকে ৭৫ লক্ষা টাকা কম হলেও, গ্যারি কার্স্টেন, ডানকান ফ্লেচারের থেকে তা ঢের বেশি। কার্স্টেন, ফ্লেচার প্রায় ৩ থেকে ৪ কোটি টাকা মতো পেতেন।’

শাস্ত্রীর থেকে কম বেতন পেলেও এখনও পর্যন্ত কুম্বলের পারফরম্যান্স খুবই ভাল। টাকা দিয়ে তো আর সব কিছু বিচার করা যায় না। অনিল কুম্বলে দায়িত্ব নেওয়ার পর থেকেই ভারতীয় ক্রিকেট সপ্তম স্বর্গে বিচরণ করছে। তিনটি ফরম্যাটেই ‘দাদাগিরি’ দেখিয়েছে বিরাট কোহলির ভারত। নেপথ্যে রয়েছেন অনিল কুম্বলে।



মন্তব্য চালু নেই