ইরানের ওপর আরও অবরোধ নয়

পাকিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযান বেগবান হবে: ওবামা

অঙ্গরাজ্যগুলোর বার্ষিক সম্মিলিত সভার ষষ্ঠ আসরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, এককভাবে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসের বিরুদ্ধে অভিযান পরিচালনার পরিকল্পনা ব্যক্ত করেছেন। এছাড়া তার পরিকল্পনার অন্তর্ভুক্ত হয়েছে গুয়ান্তানামো বে’র কারাগার বন্ধের প্রক্রিয়া ত্বরান্বিতকরণ, সাইবার আইন শক্তিশালীকরণ, ড্রোনের ব্যবহার পরিসীমিতকরণ, মার্কিন নারীদের বেতনভাতা পুরুষের সঙ্গে সমতাবিধান, মার্কিন স্নাতক ও বেকার তরুণ তরুণীদের অনুকূলে উদ্যোগ গ্রহণ এবং পরিবর্তিত প্রাকৃতিক পরিবেশ ও আবহাওয়ার প্রেক্ষিতে নতুন কর্মপন্থা গ্রহণ।

বৈঠকে মার্কিন পররাষ্ট্রনীতি বিষয়ে নতুন কোন কর্মপন্থার আভাস পাওয়া গেছে ইরানের ক্ষেত্রে। দেশটির সঙ্গে পরমাণু ইস্যুতে আন্তরিকভাবেই সমঝোতায় আসতে চান ওবামা। দেশটির প্রতি নতুন কোন অবরোধ আরোপের পক্ষপাতি তিনি নন, এই মর্মে কংগ্রেসের দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি মনে করেন, আরও অবরোধ আরোপ ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের জন্যে হানিকর, যা যুক্তরাষ্ট্রের কাম্য নয়। কিউবা ইস্যুতে সাম্প্রতিক বন্ধুত্বপূর্ণ নীতি তার গতিশীলতা বজায় রাখবে বলে জানান ওবামা। একইসঙ্গে অব্যাহত থাকবে ইউক্রেনের প্রতি বলিষ্ঠ সমর্থন। তবে পাকিস্তানে সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত ও বেগবান করার প্রত্যয় ব্যক্ত করেন ওবামা। যার ধারাবাহিকতা পৌঁছে যাবে ফ্রান্সের প্যারিস অব্দি, যাতে অনাকাঙ্ক্ষিত ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

নিজ দেশের অর্থনীতিকে মধ্যবিত্তবান্ধব করার ঘোষণা দেন ওবামা। জানান, অর্থনৈতিক মন্দা কাটিয়ে উঠেছে তার দেশ, এবার ব্যতিক্রমী উদ্যোগ গৃহীত হবে বেতনভাতা, ছুটিছাঁটার নিয়মকানুন, শিক্ষা, কর ও ভর্তুকি বিষয়ে। সাধারণের জন্যে বহুলাংশে করপ্রথা লাঘব করা হবে বরে জানা গেছে। তবে ধনিক শ্রেণির জন্যে তা ২৩.৮ শতাংশ থেকে বেড়ে ২৮ শতাংশে উন্নীত হবে। এছাড়া প্রায় ৯০ লাখ ছাত্রছাত্রীর কম্যুনিটি কলেজের খরচ বহন করবে নতুন অর্থব্যবস্থা।

সিনেটরদের অনেকেই তার নতুন নীতিগুলোর বিরোধীতা করেছেন।



মন্তব্য চালু নেই