পাইলটের আত্মহত্যার প্রবণতা ছিল

ফ্রান্সের আল্পস পর্বতমালায় বিধ্বস্ত জার্মান বিমানের সহকারী পাইলট আন্দ্রেজ ল্যুবিজের আত্মহত্যা করার প্রবণতা ছিল। এ জন্য তিনি বেশ কিছুদিন ধরে মানসিক চিকিৎসাও নিয়েছিলেন। জার্মানউইংসের এয়ারবাস এ ৩২০ ফ্লাইটটি ইচ্ছকৃতভাবে ধ্বংস করার অভিযোগ ওঠার পর এই পাইলট সম্পর্কে নানা কথা শোনা যাচ্ছে।

এদিকে জার্মানউইংসের বিধ্বস্ত বিমানের নিহত দেড়শ’ যাত্রীর মধ্যে ৮০ জনের পরিচয় সম্পর্কে ডিএনএ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া গেছে ।

পাইলট হিসেবে লাইসেন্স পাওয়ার আগে চরম বিষণ্নতায় ভুগছিলেন ২৭ বছরের ল্যুবিজ। জার্মান তদন্তকারী কর্মকর্তারা এখন এই বিষয়টি খতিয়ে দেখতে শুরু করেছেন। এ সম্পর্কে ডুসেলডর্ফের সরকারি উকিল ক্রিস্টোফ কুমপা বলেছেন, পাইলট হওয়ার কয়েকবছর আগে মানসিক থেরাপি নিয়েছিলেন ল্যুবিজ। ২০০৯ সাল থেকেই বিষন্নতায় আক্রান্ত হয়েছিলেন ল্যুবিজ। তখন তিনি আত্মহত্যা করতে চাইতেন। এ জন্যই তিনি দীর্ঘ দেড় বছর ধরে মানসিক থেরাপি নেন। ২০০৮ সালে পাইলট প্রশিক্ষণে অংশ নেন এবং ২০১৩ সাল থেকে পুরোদস্তর পাইলট বনে যান ল্যুবিজ।

তবে সম্প্রতিক সময়েও তার মধ্যে ওই প্রবণতা আবার ফিরে এসেছিল কীনা এখনো সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। কেননা চিকিৎসকরা সাধারণত রোগীদের কোনো গোপন তথ্য প্রকাশ করতে চান না। তবে জার্মান স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, কোনো রোগী যদি অন্য লোকের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায় সেক্ষেত্রে চিকিৎসকের এই গোপনীয়তার নিয়ম ভঙ্গ করা উচিত।

এর আগে ল্যুবিজের চোখে সমস্যা ছিল বলেও বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। তবে প্রসিকিউটর ক্রিস্টোফ কুমপা সেইসব রিপোর্ট উড়িয়ে দিয়ে বলেছেন, এগুলোর কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এদিকে নিহত পাইলট ল্যুবিজের রোমান্টিক জীবন নিয়েও নানা কানাঘুষা শুরু হয়েছে।

প্রসঙ্গত, জার্মানির প্রধান ও গোটা ইউরোপের বৃহত্তম বিমান সংস্থা- লুফথানসা মালিকানাধীন জার্মানউইংসের এয়ারবাস এ ৩২০ – ফ্লাইট ফোর ইউ ৯৫২৫– যাত্রীবাহী বিমানটি ফ্রান্সের বার্সেলোনা থেকে জার্মানির ডুসেলডর্ফে যাওয়ার পথে গত মঙ্গলবার ডিগনে ও বার্সেলোনেত্তের মধ্যবর্তী আল্পস পর্বতমালার একটি দুর্গম ও গভীর গিরিখাতে বিধ্বস্ত হয়। এ ঘটনায় বিমানের দেড়শ’ আরোহীর সবাই নিহত হয়েছেন।

তদন্তকারীদের ধারণা, বিমানটির সহকারী চালক আন্দ্রেজ ল্যুবিজ মানসিক অসুস্থতার কারণে ইচ্ছাকৃতভাবে দুর্ঘটনাটি ঘটিয়েছেন।



মন্তব্য চালু নেই