পরামাণু চুক্তি মেনে চলছে ইরান : জাতিসংঘ

গত বছর ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষর হওয়া পরমাণু চুক্তির সব ধারা ইরান পুরোপুরি মেনে চলছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা আইএইএ`র প্রধান ইউকিয়া আমানো। রোববার তেহরানে ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহির সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

২০১৫ সালের জুলাই মাসে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স, রাশিয়া ও জার্মানির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি হয়। এ চুক্তি অনুযায়ী আগামী দশ বছর ইরান তাদের পরমাণু কর্মসূচি সীমিত করবে। এর বিনিময়ে তেহরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ।

ইরানের পরমাণু সংস্থার প্রধান সালেহির আমন্ত্রণে একদিনের সফরে তেহরানে আসা আমানো বলেন, ‘পরমাণু সমঝোতার ধারা যেভাবে বাস্তবায়ন হচ্ছে, তাতে আমরা সন্তুষ্ট। এ ধারা অব্যাহত থাকবে বলে আমরা আশা করছি।’

তিনি বলেন, ‘ইরান পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ এবং এটা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার।’

পরমাণু চুক্তিটিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা স্বাগত জানালেও সিনেটে সংখ্যাগোরিষ্ঠ রিপাবলিকানরা এর বিপক্ষে অবস্থান নিয়েছিল। নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারণার সময় এ চুক্তি বাতিলেরও হুমকি দিয়েছিলেন। ট্রাম্পের এ ধরণের অবস্থানে বারবার উদ্বেগ প্রকাশ করে আসছে তেহরান।



মন্তব্য চালু নেই