দেব যখন ভোটের মাঠে শুরু হলো হুড়োহুড়ি

লোকসভা নির্বাচন উপলক্ষে ভারত জুড়ে চলছে প্রচার প্রচারণা আর সভা সমাবেশ। তেমনি এক সমাবেশের আয়োজন করেছিল তুফানগঞ্জের তৃণমূল সমর্থকরা। কিন্তু শুরুর আগেই সমাবেশমঞ্চের চারপাশ লোকে লোকারণ্য হয়ে যায়। জনস্রোত সামাল দিতে নিরাপত্তার দায়িত্বে থাকা আইন শৃংখলা বাহিনীকে বেগ পেতে হয়। উপায়ন্তর না দেখে মাত্র কুড়ি মিনিটের মধ্যেই সমাবেশ শেষ করে দেয়া হয়। কিন্তু সমাবেশ শেষ হলেও, জনতা যেন মঞ্চের দিকেই এগিয়ে যেতে চায়। হুড়োহুড়ির কারণে মঞ্চের সামনের বাঁশের ব্যারিকেড ভেঙে যায়। এই পযার্য়ে মাইক হাতে নিয়ে কেউ একজন হাত জোড় করে সবাইকে পিছিয়ে যাওয়ার অনুরোধ করেন। কিন্তু কারো কানেই যেন কিছু গেল না। এর মধ্যেই পিছনের লোকজন উত্তেজিত হয়ে চেয়ার ছুঁড়ে মারে। তখনই বিরক্ত হয়ে, ফের মাইক হাতে নিয়ে কে যেন বলে উঠেন ‘আবার ঠেলাঠেলি করছেন কেন, কাকা?’  অমনি বাধ্য বালকের মতো, সবাই যেন স্থির হয়ে গেল। হবেই তো মঞ্চ থেকে যার কণ্ঠ ভেসে এসেছে তিনি আর কেউ নন, তিনি টালিগঞ্জের নায়ক দেব। সম্প্রতি তৃণমূল কংগ্রেসের প্রার্থী হিসেবে জোর প্রচারণা শুরু করেছেন দেব। মূলত নির্বাচনি প্রচারণার অংশ হিসেবে সোমবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত তৃণমূল কংগ্রেসের উদ্যোগে আয়োজিত রোড-শোতে অংশ নেন দেব। আর এই রোড শোকে কেন্দ্র করে এমন বিশৃঙ্খলা এবং উন্মাদনার সৃষ্টি হয় ভারতের উত্তরবঙ্গে।

 

জলপাইগুড়ির রাজগঞ্জে দেবকে বহনকারী হেলিকপ্টার, প্রথম তো হেলিপ্যাডই স্পর্শ করতে পারেনি। কারণ হেলিপ্যাড জুড়ে তখন উত্তাল জনতার ছোটাছুটি চলছিল। অবশেষে অতিরিক্ত পুলিশ এসে জনতাকে সরিয়ে দেয়। কিন্তু যেই না হেলিকপ্টার নামলো, চারপাশ থেকে পুলিশের বাধা টপকে ছুটে আসে হাজার হাজার জনতা। এমন সময় হেলিকপ্টার থেকে নামতে গিয়ে সিঁড়ি থেকে উল্টে পড়ে আহত হন স্বয়ং হেলিকপ্টারের পাইলট।
রোড-শোতে অংশ নিতে দেবের সঙ্গে হেলিকপ্টারে করে আসেন উত্তরবঙ্গের উন্নয়ন মন্ত্রী গৌতম দেবও। বিশৃঙ্খলা, ঠেলাঠেলিতে তাকেও অসহায় দেখায়। বেশ কয়েকজন পড়ে গিয়ে চোট পান। ক্ষুব্ধ মন্ত্রী দলের স্থানীয় নেতা-কর্মীদের ধমকও দেন। কিন্তু তাতেও তেমন কাজ হয়নি।
তারপর রোড-শো শুরু হতেই ফের একই দৃশ্য। ভিড়ে আটকে যায় রোড-শোর হুডখোলা জিপ। সবাই চান দেবকে একবার ছুঁতে। খবর পেয়ে জেলা পুলিশ সুপার এবং অতিরিক্ত পুলিশ সুপার ঘটনাস্থলে পৌঁছে, দেবসহ মন্ত্রীকে রাজগঞ্জে হেলিপ্যাডে ফিরিয়ে নিয়ে যান।


মন্তব্য চালু নেই