দূষণমুক্ত সবুজ নগর গড়তে চান আনিসুল হক

দূষণমুক্ত সবুজ নগরায়ন গড়তে চান ঢাকা উত্তরের মেয়র প্রার্থী আনিসুল হক। তিলোত্তমা মহানগরীতে যেভাবে উষ্ণায়ন বাড়ছে তাতে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। মেয়র নির্বাচিত হলে তার অন্যতম উদ্যোগ থাকবে ঢাকার উষ্ণতা কমানোর। কারণ এই ঢাকাকে বাসযোগ্য করার অঙ্গীকার করেছেন তিনি।

শুক্রবার ঢাকা গুলশানের লেকসোর হোটেলের ব্যাঙ্কুয়েট হল থেকে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন আনিসুল হক। বেসরকারি সংস্থা সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সংলাপে কিছুক্ষণ উপস্থিত থেকে প্রচারে বেরিয়ে পরেন তিনি।

এসময় তিনি সাংবদিকদের বলেন, ঢাকা উত্তরে রাজধানী যত সম্প্রসারিত হচ্ছে ততই বাড়ছে উষ্ণায়ন। মেয়র হলে তার আহ্বান থাকবে প্রতিজন নাগরিক যেন একটি করে গাছ লাগান। সিটি করপোরেশনের পক্ষ থেকে বিশেষ গুরুত্ব দিয়ে সবুজায়ন করা হবে। পয়ঃনিষ্কায়ন, বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন, রাস্তাঘাটের সংস্কার এবং পানি সমস্যার সমাধানের পাশাপাশি নগর জীবনের মান উন্নয়নে বেশি গুরুত্ব দেবেন তিনি। আগামী এক বছরে মধ্যে ঢাকা সিটির উষ্ণায়ন ৫ ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনার প্রত্যয়ও করেছেন এই আওয়ামী লীগের মনোনিত মেয়র প্রার্থী।

একটি অন্যরকম বলতে গেলে ব্যতিক্রমী নির্বাচনী প্রচারাভিযানও চালিয়েছেন আনিসুল হক। দীর্ঘ ৫ কিলোমিটার পথ সাইকেল চালিয়ে ভোটারদের দৃষ্টি আকর্ষণ করেন। এই সাইকেল চালানো প্রচারণার উদ্দেশ্য হচ্ছে দূষণমুক্ত ঢাকা উত্তর সিটি করপোরেশন উপহার দেওয়া। এজন্য তিনি সবাইকে সাইকেল চালাতে অনুপ্রাণিত করবেন।

দূষণমুক্ত সবুজ ঢাকা গড়ার যে নির্বাচনী অঙ্গীকার ছিল তারই একটি মহড়া দিয়েছেন তিনি। পশ্চিমের বসিলা থেকে মানিক মিয়া এভিনিউ পর্যন্ত চালানো হয় এই সাইকেল র‌্যালি। বিডি সাইকেলিস্ট নামের একটি সংগঠনের দেড় শতাধিক তরুণ তরুণী নির্বাচনী প্রচারণায় এই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন।

অন্যদিকে, ঢাকাকে বিশ্বের অন্যান্য শহরের মতো নিরাপদ আবাসস্থলে পরিণত করতে চান বিএনপির মনোনিত প্রার্থী তাবিথ আউয়াল। সিঙ্গাপুর কিংবা জাপানের টোকিওর মতো করতে না পারলেও সেই মানের কাছাকাছি তৈরি করতে চান ঢাকাকে। মেয়র হলে দুর্নীতিমুক্ত একটি পরিবেশবান্ধব সিটি করপোরেশন উপহার দেওয়ার লক্ষ্য তার।

তবে আনিসুল হক একটি পরিকল্পনার মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে সাজাতে চান। পানি সমস্যার সমাধান, বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়ন, রাস্তাঘাটের সংস্কার, শিক্ষা সংস্কৃতির উন্নয়ন, একটি সুস্থ্য সামাজিক পরিবেশ, বনবিথীতে সাজানো একটি সুন্দর সুশ্রী মহানগরের স্বপ্ন তার চোখে। এজন্য রাতদিন ভোটারদের কাছে যাচ্ছেন আনিসুল হক। শুধু তাদের একটি ভোট পেলে এই স্বপ্ন বাস্তবায়নের পথে অনেক ধাপ এগিয়ে যাবেন তিনি।

ভোট যুদ্ধে জয় লাভ করতে না পারলে তাবিথ আউয়াল, মাহী বি চৌধুরী কিংবা আনিসুল হকের কোনো আশাই যে বাস্তবায়ন হবে না তা তারা ভালো করেই বোঝেন। এজন্য ভোটারদের মন জয় করা তাদের জন্য বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ উতরে যেতেই ভোটারদের কাছে ছুটছেন নিরন্তর।

আনিসুল হক শুক্রবার দুপুরে গুলশান বারিধারা, বিকেলে উত্তরা এবং সন্ধ্যায় মিরপুরে নির্বাচনী প্রচারণা চালাবেন। আগামী ২৮ এপ্রিল অনুষ্ঠিত হবে ঢাকা উত্তর, দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন।



মন্তব্য চালু নেই