আব্বাসের নির্বাচন সমন্বয় কমিটিতে নেই জামায়াত

আসন্ন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ঢাকা দক্ষিণের বিএনপি প্রার্থী মির্জা আব্বাসের জন্য ২০ দলীয় জোটের পক্ষ থেকে গঠন করা সমন্বয় কমিটিতে রাখা হয়নি জামায়াতে ইসলামীর কোনো প্রতিনিাধিকে। এছাড়া ২০ দলীয় জোটের হলেও প্রকৃতপক্ষে মাত্র ৬টি দলের প্রতিনিধি রয়েছেন কমিটিতে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আ.স.ম হান্নান শাহ সাংবাদিকদের বলেন, ‘আমরা ২০ দলীয় জোটের অন্যান্য দলের কাছ থেকে নাম চেয়েছি। এখনো অনেকে নাম জমা দেননি। তবে দ্রুত আমরা তাদের নাম পেয়ে যাবো।’

এ প্রতিবেদন লেখা পর্যন্ত প্রকাশিত সমন্বয় কমিটির পূর্ণাঙ্গ তালিকায় জামায়াতসহ কমপক্ষে ১৩টি দলের প্রতিনিধিদের নাম নেই।

একটি সূত্র জানিয়েছে, ২০ দলের অন্যতম শরীক দল জামায়াতকে বিএনপি এ কমিটিতে রাখতে চাইলেও জামায়াত থাকবে না বলে জানিয়ে দিয়েছে। এ বিষয়ে কথা বলতে জামায়াতের কয়েকজন নেতার সঙ্গে যোগাযোগ করা হলে তাদের মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

এদিকে কমিটিতে অন্তর্ভূক্ত বিএনপির অনেক নেতাই এখন কারাগারে ও বিদেশে অবস্থান করছেন। ফলে কমিটির কার্যক্রম নিয়ে খোদ বিএনপিতেই দেখা দিয়েছে সংশয়।

এ বিষেয়ে জানতে চাইলে হান্নান শাহ বলেন, ‘বিএনপির যেসব নেতাকর্মী বিদেশে রয়েছেন তারা বিমানের টিকেটের অপেক্ষায় রয়েছেন। বিমানের টিকেট পেলেই তারা দেশে চলে আসবেন। আর যারা কারাগারে রয়েছেন তাদের অনেকেই মুক্তির অপেক্ষায় আছেন।’

সমন্বয় কমিটিতে বিএনপি ছাড়া ৬ দলের দলের যেসব প্রতিনিধি রয়েছেন তারা হলেন, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নিজামী, খেলাফত মজলিশের মহাসচিব ড. আহম্মেদ আব্দুল কাদের, এনডিপির চেয়ারম্যান গোলাম মর্তুজা, ইসলামিক পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট মবিন, লেবার পাটির্র চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফোরাত প্রমুখ।



মন্তব্য চালু নেই