ডিক চেনি: সিআইয়ের নির্যাতকরা নায়ক

টুইন টাওয়ারে হামলার ঘটনায় তথ্য আদায়ে সিআইয়ের যেসব কমকর্তা আলকায়েদার সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে আটক বন্দীদের নির্মম নির্যাতন করেছিলেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি তাদের নায়ক বলে আখ্যা দিয়েছেন।

তিনি বলেন, আমি পুরোপুরি স্বস্তির সঙ্গেই বলছি, তাদের প্রশংসা করা উচিৎ, তাদের সম্মানিত করা উচিৎ। আমি সময় পেলেই কাজটি করবো। সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রের ডান হাত খ্যাত ডিক চেনি রবিবার এনবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সিনেট গোয়েন্দা কমিটি এক প্রতিবেদনে সিআইএর বন্দি নির্যাতনের তথ্য প্রকাশ করে। এতে বলা হয়, অবিরাম পানিতে চুবিয়ে নির্যাতন করা ছাড়াও যৌন নির্যাতনের হুমকি, পায়ুপথে পানি ঢুকিয়ে, চড় মেরে, ঠান্ডার মধ্যে রেখে, হেনস্থা করে এমনকি দিনের পর দিন ঘুমাতে না দিয়ে বন্দিদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

নির্মম কৌশলে জেরা করা নিয়ে সিআইএ জনগণকে মিথ্যা তথ্য দিয়েছে উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, তারা প্রকাশ্যে যতটুকু নির্যাতনের কথা বলেছে প্রকৃতপক্ষে তার চেয়েও অনেক বেশি নির্মম নির্যাতন করেছে। তারপরও এ পদ্ধতিতে কার্যকর কোনো তথ্য সংগ্রহ করতে গোয়েন্দা সংস্থাটি ব্যর্থ হয়েছে ।
তবে নির্যাতন করে তথ্য আদায়ে সিআইয়ে ব্যর্থ হয়েছে প্রতিবেদনের এ মন্তব্যের অংশ মানতে রাজি নন চেনি।

তিনি বলেন, ‘এটা কাজ করেছে। এটা পুরোপুরিই কাজ করেছে।’



মন্তব্য চালু নেই