গ্রহাণুর আঘাতে বড় ক্ষতি হতে পারে পৃথিবীর: নাসা

পৃথিবীর দিকে ছুটে আসছে একটি গ্রহাণু। এটি পৃথিবীকে আঘাত করলে বড় ধরনের ক্ষয়ক্ষতি হওয়ার সমুহ আশঙ্কা আছে। এমন পূর্বাভাষ দিয়েছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা। এতে বলা হয়েছে ওই গ্রহাণুর নাম ‘২০১৩ টিএক্স৬৮’ ।

আগামী সপ্তাহে একটি মহাজাগতিক পাথরের সঙ্গে তার সংঘর্ষ হতে পারে। তবে তা থেকে মানবজাতি রক্ষা পাবে বলে আশা করছে নাসা। তবে একেবারে বিপদের আশঙ্কা থেকে মুক্তি মিলবে এমনটাও নিশ্চিত করে বলতে পারে নি তারা।

নাসা বলছে, ওই গ্রহাণুটি ১০০ ফুট চওড়া। এখন এটি পৃথিবীর দিকে এগিয়ে আসছে। তবে এবার যদি কোন বিপদ না-ও ঘটে তাহলে আগামী বছর তা আরও একবার পৃথিবীর কাছ দিয়ে উড়ে যাবে।

অর্থাৎ ২০১৭ সালের ২৮শে সেপ্টেম্বর ঘটে যেতে পারে আরেকটি সংঘর্ষ। তবে সে সম্ভাবনা খুব কম। যদি এমন সংঘর্ষের ফলে তা বিস্ফোরিত হয় পৃথিবীর আবহাওয়া মন্ডলে তাহলে তা থেকে যে শক্তি পৃথিবীকে আঘাত করবে তা হবে একটি শক্তিশালী পারমাণবিক বোমার সমান।

এর ফলে এর আওতার মধ্যে যা থাকবে তার সব কিছুকে বিনাশ করে দিতে পারবে। তবে শুক্রবার রাতে নাসা এক টুইটে বলেছে, এমন আশঙ্কা খুব কমই। তবে এই গ্রহাণুর আঘাত থেকে পৃথিবী আরও কমপক্ষে এক শতাব্দী নিরাপদ থাকবে।

জ্যোতির্বিজ্ঞানীরা সৃনির্দিষ্ট করে এই গ্রহাণুর চলাচলের বিষয়ে পূর্বাভাষ দিতে পারছেন না। তারা বলতে পারছেন না যে, এই গ্রহাণুটি পৃথিবীর ১১ হাজার মাইলের মধ্যে চলে আসবে কিনা। এ সীমার মধ্যে চলে এলে তা হবে ক্ষতিকর।



মন্তব্য চালু নেই