ভারতে গরুর মাংস নিষিদ্ধের বিষয়ে বিজেপি প্রধান অমিত শাহ

ভারতের শাসক রাজনৈতিক দল বিজেপির সভাপতি অমিত শাহ গরুর মাংস নিষিদ্ধ করা নিয়ে বেশ সোচ্চার। বিজেপি সরকার এক বছর অতিক্রম করছে ক্ষমতায় আরোহনের। আর এ সময় দলটির শীর্ষস্থানে থাকা অমিত শাহ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি ভারতে গরুর মাংস নিষিদ্ধ করা নিয়ে তার মতামত প্রকাশ করেছেন। এক প্রতিবেদনে সাক্ষাৎকারটি প্রকাশ করেছে ইন্ডিয়া টুডে।

অমিত শাহ জানিয়েছেন, গরুর মাংসকে তিনি খাদ্যাভ্যাস নয় বরং অনুভূতি হিসেবেই বিবেচনা করেন। আর এ অনুভূতির কারণেই গরু জবাই করা নিষিদ্ধ করা হচ্ছে।

অমিত শাহকে প্রশ্ন করা হয়, ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানায় গরুর মাংস নিষিদ্ধ করা হয়েছে। সমগ্র ভারতে গরুর মাংস নিষিদ্ধ করার ব্যাপারে কতোখানি সম্ভাবনা রয়েছে?

এ প্রসঙ্গে তিনি বলেন, সব রাজ্যেই বিজেপি এজন্য ভালো কাজ করছে। মহারাষ্ট্র ও হরিয়ানায় ইতোমধ্যে সাফল্য পাওয়া গেছে। তবে সমগ্র ভারতে গরুর মাংস নিষিদ্ধ করার জন্য সচেতনতা প্রয়োজন। আমার পার্টি বিশ্বাস করে এটি শাসনতন্ত্রের বিষয়।

তিনি আরো বলেন, গরু জবাই করা নিষিদ্ধ করা উচিত। যেখানেই বিজেপি সরকার আছে সেখানেই এটি করা হবে।

কিন্তু কি কারণে গরুর মাংস নিষিদ্ধ? এমন প্রশ্নে তিনি বলেন, প্রত্যেককে পরস্পরের অনুভূতিকে সম্মান করতে হবে। এখানে যদি কোনো পরিবর্তন দরকার হয় তাহলে কাউকে তাই করতে হবে। এখানে খাবারের অভ্যাসের সঙ্গে অনুভূতির পার্থক্য রয়েছে। এটি খাবারের অভ্যাস নয় বরং অনুভূতি।



মন্তব্য চালু নেই