খোঁজ মিলল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বোমার, সরানো হলো ৭০ হাজার অধিবাসীকে

গ্রিসের থেসালনিকি শহরে অক্সিজেন সিলিন্ডারের মতো দেখতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের একটি বোমা উদ্ধার করা হয়েছে। হিটলারের নাৎসি বাহিনীর ফেলা ওই বোমাটি বিস্ফোরিত হয়নি। আর এজন্য বোমাটি নিষ্ক্রিয় করতে থেসালনিকি শহরের প্রায় ৭০ হাজার অধিবাসীকে ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গত সপ্তাহে রাস্তা সংস্কার করতে গিয়ে উদ্ধার হয় দ্বিতিয় বিশ্বযুদ্ধের সময়ের সবচেয়ে বড় বোমাগুলোর একটি।

বোমাটি বিস্ফোরিত না হওয়ায় একে ঝুঁকিপূর্ণ বিবেচনা করে স্থানীয় প্রশাসন বোমাটিকে নিষ্ক্রিয় করার সিদ্ধান্ত নেয়। আর তা করার জন্য আগামীকাল রবিবারকে বেছে নেওয়া হয়। এজন্য ওই এলাকা থেকে প্রায় ৭০ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়।

উদ্ধারকৃত বোমাটির ওজন প্রায় ২৫০ কেজি। বোমা বিস্ফোরণের স্থান থেকে বৃত্তাকারে ২ কিলোমিটার এলাকার অধিবাসীদের নিরাপদ দূরত্বে সরানো হয়। স্থানীয় সময় সকালের মধ্যেই অধিবাসীদের সরিয়ে নেওয়ার কাজ সম্পন্ন হয়।

শুক্রবার নিরাপত্তা প্রধান অ্যাপোসটোলস জিৎজিকোস্টাস সাংবাদিকদের জানান, লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া অপরিহার্য হয়ে পড়েছে। ওই এলাকায় এর আগে এতো বড় বোমা পাওয়া যায়নি বলে তিনি জানান।

পথের ধারেই পাওয়া যায় বোমাটি সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, বোমাটির নিষ্ক্রিয়করণ সম্পন্ন করতে আট ঘণ্টা থেকে দুই দিন পর্যন্ত লেগে যেতে পারে।

যে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলার জন্য ১ হাজার পুলিশ ও ৩০০ স্বেচ্ছাসেবক অবস্থান করছেন ওই এলাকায়।

উল্লেখ্য, এর আগে গত ডিসেম্বরে জার্মানির আউগসবুর্গ শহর থেকে ১ দশমিক ৮ টনের একটি বোমা উদ্ধার হয়। তখন শহরের অর্ধ-লক্ষাধিক বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়।

ধারণা করা হচ্ছে, ১৯৪৪ সালে বিমান হামলার সময় মিত্র বাহিনী জার্মানিতে এই বোমাটি ফেলেছিল। ওই বিমান হামলায় পুরো শহরটি ধ্বংস হয়ে যায়।



মন্তব্য চালু নেই