কৃষ্ণসার হরিণ হত্যা মামলায় আজ সুপ্রিম কোর্টের রায় , বিপাকে পড়তে পারেন সলমন

কৃষ্ণসার হরিণ হত্যা মামলায় আজ রায় দিতে পারে সুপ্রিম কোর্ট। রাজ্যের হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে অভিনেতা সলমন খানের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আবেদন করে রাজস্থান সরকার। সেই আবেদনের ভিত্তিতেই আজ রায় দেবে আদালত। এর আগে কৃষ্ণসার হরিণ হত্যা মামলায় সলমনকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের সাজা শোনায় রাজস্থানের দায়রা আদালত। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে রাজস্থান হাইকোর্টে আবেদন করে সলমন।পরে নিম্ন আদালতের রায়ের উপর স্থগিতাদেশ দেয় হাইকোর্ট।

উল্লেখ্য, গত বছরের ৫ নভেম্বর বিচারপতি এস জে মুখোপাধ্যায় ও এ কে গোয়েলের বেঞ্চ  চলচ্চিত্র তারকার সাজা হাইকোর্টের স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছিল। মামলার বিস্তারিত বিষয়ে না গিয়ে শুধুমাত্র পেশাগত কাজে ইংল্যান্ডে যাওয়ার জন্য অভিনেতার ভিসা পাওয়ার পথ প্রশস্ত করতে সাজা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে রায়দান স্থগিত রেখেছিল বেঞ্চ।

সলমন হাইকোর্টে আর্জি জানিয়েছিলেন যে, সাজা স্থগিত না হলে তা তাঁর বিদেশে যাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করবে। এই আর্জির ভিত্তিতে সাজা স্থগিত রেখেছিল হাইকোর্ট। এ বিষয়ে হাইকোর্টের অভিমত ছিল, চূড়ান্ত রায় ঘোষণা না হওয়া পর্যন্ত সলমনকে বিদেশে যাওয়ার অনুমতি দেওয়া না হলে তা খুবই কঠোর হবে।

ব্রিটিশ অভিবাসন আইন অনুযায়ী, চার বছরের বেশি সাজাপ্রাপ্তকে ভিসা দেওয়া হয় না। যেহেতু সলমনের পাঁচ বছর কারাদণ্ড হয়েছিল সেহেতু তাঁকে ভিসা দিতে অস্বীকার করে ব্রিটিশ দূতাবাস। ভারতীয় দোষী সাব্যস্তদের পাসপোর্টে দোষী শব্দটি স্ট্যাম্প মারা থাকে।

পাশাপাশি, অস্ত্র আইনের মামলায় সলমানের দায়ের করা আবেদনের ভিত্তিতে আজ রায় দিতে পারে যোধপুর জেলা আদালত। ১৯৯৮ সালে একটি ছবির শুটিং চলার সময় যোধপুরে দুটি বিলুপ্তপ্রায় কৃষ্ণসার হরিণ হত্যা করার অভিযোগ ওঠে সলমানের বিরুদ্ধে। একই সময় বেআইনি অস্ত্র রাখার দায়েও অভিযুক্ত হন সলমান। লাইসেন্সের মেয়াদ ফুরনোর পরও তার কাছে অস্ত্র ছিল বলে অভিযোগ।



মন্তব্য চালু নেই