কাশ্মীর ভারতের অংশ নয়, অবৈধভাবে দখল করে রেখেছে : ভারতীয় অধ্যাপকের মন্তব্য

কাশ্মীর কোনও কালেই ভারতের অংশ ছিল না। ভারত অবৈধভাবে তাকে নিজের দখলে রেখেছে বলে মন্তব্য করেছেন দেশটির যোধপুরের জয় নারায়ণ ব্যাস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিবেদিতা মেনন।

কাশ্মীর বিশেষজ্ঞের এই মন্তব্যের জেরে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের কাছে অভিযোগ দায়ের হয়েছে জেএনভিইউ’র সহকারী অধ্যাপক রাজশ্রী রাণাওয়াতের বিরুদ্ধেও। তিনিই ওই সেমিনারে নিবেদিতা মেননকে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। অভিযোগ, কাশ্মীর বিশেষজ্ঞ হিসেবে নাকি সেমিনারে নিবেদিতার পরিচয় দিয়েছিলেন রাজশ্রী। যেখানে নিবেদিতা এই বিতর্কিত মন্তব্য করেন।

দেশের গণতন্ত্রর বিরুদ্ধেও সেমিনারে মন্তব্য করেছেন জেএনইউ’র অধ্যাপক। ভারত যদি গণতান্ত্রিক দেশই হয়, তাহলে সমালোচনা করার জন্য হাজতবাস কেন করতে হয়? সেমিনারে সেনাবাহিনীর ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন মেনন, তিনি বলেন ভারতীয় সেনা দেশের জন্য নয় নিজেদের বাঁচার রসদ জোগাতেই কাজ করে।

মেননের বক্তব্যের পরই বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ দেখান এবিভিপি সমর্থকরা৷ এই বিষয়ে জেএনইউ অধ্যাপককে পরে প্রশ্ন করা হলে তিনি যাবতীয় অভিযোগ অস্বীকার করেন৷ বলেন তাঁর মন্তব্য বিকৃত করা হচ্ছে৷ তিনি দেশের নয় উগ্র হিন্দুত্ববাদের বিরুদ্ধে বলেছেন৷ সহকারী অধ্যাপক রাজশ্রীর প্রতিক্রিয়া অবশ্য এখনও মেলেনি। তবে তাঁর এক সহকর্মী ও জেএনভিইউ’র অধ্যাপক সতীশ হরিতের সাফাই, রাজশ্রী শুধুমাত্র অভিজ্ঞ অধ্যাপক হিসেবে নিবেদিতাকে আমন্ত্রণ জানিয়েছিলেন৷ তাঁর মন্তব্যের কোনও দায় রাজশ্রীর নেই। -এবেলা।



মন্তব্য চালু নেই