ডাক্তারি কোনও পেশা নয়, বললেন বিশ্বের প্রবীণতম সার্জন

আক্ষরিক অর্থেই এনার ক্ষেত্রে ‘এজ ইজ জাস্ট আ নাম্বার’। বয়স শুধুই একটি সংখ্যা।

অ্যালা ইলিনিকা লেভুস্কিনা, ৮৯ বছরের এই শল্যচিকিৎসক এখনও কাজ করে চলেছেন মস্কোর রিয়াজান সিটি হসপিটালে। কাজ অর্থাৎ, দিনে চারটি করে সার্জারি, প্রায় প্রতিদিনই। ১৯৫০ সাল থেকে তিনি এই পেশায় রয়েছেন। ১০ হাজারেরও বেশি অপরেশন করেছেন এখনও পর্যন্ত এবং তার প্রতিটিই ‘সাকসেসফুল’।

‘সার্জন’ অ্যালা ইলিনিকা লেভুস্কিনার কথায়, ‘এমন অনেক রোগীর উপরে আমি অস্ত্রোপচার করেছি, যাদের অন্যরা ফিরিয়ে দিয়েছিল। ছেলেমেয়ে নিয়ে, তারা এখনও বহাল তবিয়তে ঘুরে বেড়াচ্ছে।’

একটি রাশিয়ান দৈনিক অনুয়ায়ী, অ্যালা হতে চেয়েছিলেন জিওলজিস্ট। কিন্তু একটি বইয়ে চিকিৎসকদের কথা পড়ে, ঠিক করে নেন যে তিনিও ওই পথ
ধরবেন। সেই শুরু। প্রথমে মস্কো মেডিক্যাল ইনস্টিটিউট-এ ভর্তি হওয়া। তীব্র প্রতিযোগিতা ও কোনওরকমে পেট ভরানো, তার মধ্যেই পড়াশোনা শেষ করা। তার পরে দীর্ঘ ৬৭ বছর লাগাতার মানুষের সেবায় নিযুক্ত রয়েছেন পৃথিবীর প্রবীণতম শল্যচিকিৎসক অ্যালা ইলিনিকা লেভুস্কিনা।

৪ ফুট ৯ ইঞ্চির ছোট্টখাট্ট মানুষটির জন্য অপরেশন টেবিলের কাছেই রাখা থাকে একটি টুল, অ্যালার সুবিধার জন্য। তাঁর দিন শুরু হয় সকাল ৮টায়। ক্লিনিকে রোগী দেখেন ৩ ঘণ্টার জন্য। তার পরে সোজা চলে যান হাসপাতালে।

নিজের বলতে, অ্যালার বাড়িতে রয়েছে ৮টি বেড়াল। আর রয়েছে তাঁর এক প্রতিবন্ধী ভাইপো। খুব সম্প্রতি তাঁকে রাশিয়ার ‘টপ ডক্টর’ হিসেবে সম্মানিত করা হয়েছে।

চলতি বছরের মে মাসে অবসর নেওয়ার কথা অ্যালা ইলিনিকা লেভুস্কিনার। কিন্তু তিনি যে আমৃত্যু কাজ করে যেতে চান। তাঁর কথায়, ‘ডাক্তার— এটি কোনও পেশা নয়, এটি জীবনের একটি ধারা।’ -এবেলা।



মন্তব্য চালু নেই