ইতিহাস হতে চান হিলারি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ঘোষণা দিয়েছেন প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি ডেমোক্রেটিক পার্টি থেকে মনোনয়ন পাওয়ার জন্য প্রাইমারিতে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো নারী প্রেসিডেন্ট নেই। দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের স্ত্রী (ফার্স্ট লেডি) হিলারি ঘোষণা দিয়েছেন, প্রথম নারী প্রেসিডেন্ট হয়ে ইতিহাস গড়তে চানা তিনি। হিলারি নির্বাচনী প্রচারে গুরুত্ব দেওয়া হচ্ছে বিষয়টি।

প্রেসিডেন্ট নির্বাচনে হিলারি প্রার্থী হবেন কি হবেন না- তা নিয়ে নানা মহলে সংশয় ও গুঞ্জন ছিল। সব সংশয় ও গুঞ্জন ভেঙে বের হয়ে এসে রোববার প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার ঘোষণা দেন হিলারি। এদিন তিনি তার প্রচারাভিযানের রোডম্যাপও ঘোষণা করেন।

২০০৮ সালে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন হিলারি। কিন্তু সেবার বারাক ওবামার কাছে হেরে যান। ডেমোক্রেটিক পার্টির মনোনয়ন নিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন বারাক ওবামা। পরের বারও তিনি মনোনয়ন পান এবং প্রেসিডেন্ট নির্বাচিত হন। এত দিন পরেও ডেমোক্রেটিক পার্টিতে হিলারির জনপ্রিয়তা রয়েছে।

প্রার্থিতার ঘোষণার দিন হিলারি বলেন, ‘আমেরিকানদের জন্য প্রতিদিনই একজন চ্যাম্পিয়ন দরকার। আমি হব সেই চ্যাম্পিয়ন।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।



মন্তব্য চালু নেই