আম আদমি নয় তামাশা পার্টি

আম আদমি পার্টিকে ‘তামাশা পার্টি’ আখ্যা দিয়ে গত শনিবার রাতে পদত্যাগ করেছেন দলটির সিনিয়র নেতা মেধা পাটেকার। আম আদমি পার্টির আভ্যন্তরীন কোন্দলের জের ধরেই তিনি এই পদত্যাগ পত্র জমা দিয়েছেন বলে জানা গেছে। তবে অনেকের ধারণা পার্টির কার্যকরী সভা থেকে প্রশান্ত ভূষণ এবং যোগেন্দ্র যাদবের মতো দুজন বিশিষ্ট ব্যাক্তিকে বরখাস্ত করার সিদ্ধান্তের প্রতিবাদেই এই সিদ্ধান্ত নিয়েছেন মেধা পাটেকার।

পদত্যাগ পরবর্তী সময়ে সাংবাদিকদের দেয়া প্রশ্নের জবাবে মেধা পাটেকার বলেন, ‘আজ দিল্লিতে আম আদমির সভায় যা হয়েছে তা অপ্রত্যাশিত। রাজনৈতিক আদর্শগুলো এই পার্টিতে লঙ্ঘিত হচ্ছে। প্রশান্ত ভূষণ এবং যোগেন্দ্র যাদবের সঙ্গে যা হয়েছে তাতে আমি দুঃখ প্রকাশ করছি। আম আদমি পার্টি পরিণত হয়েছে তামাশা পার্টিতে।’

প্রশান্ত ভূষণ এবং যোগেন্দ্র যাদবকে কার্যকরী সভা থেকে বহিষ্কার করার পর আম আদমির একাংশ থেকে বলা হচ্ছে যে, এই সিদ্ধান্ত ‘গণতন্ত্রকে হত্যা’র সামিল। যদিও এই দুই নেতার যে প্যানেলটি এখনও আনন্দ কুমার এবং অজিত ঝাঁ চালাচ্ছেন তারাই কার্যকরী সভায় শক্তিশালী অবস্থান পালন করছেন।

উল্লেখ্য, ভারতের এই বর্ষীয়ান নেত্রী মেধা পাটেকার আম আদমি পার্টির পক্ষ থেকে ২০১৪ সালের লোকসভা নির্বাচন করেন এবং জয়লাভ করেন। মুম্বাইয়ের উত্তর-পূর্বাঞ্চল থেকে তিনি ভোটে দাড়িয়েছিলেন। বিরোধী প্রার্থী বিজেপির কিরিত সোমাইয়াকে বিশাল ব্যবধানে হারিয়ে তিনি পার্টির উল্লেখযোগ্য স্থান দখল করে নেন। ইতোমধ্যে অরবিন্দ কেজরিওয়ালের একসময়কার নেতা আন্না হাজারেও আম আদমি পার্টি থেকে দূরত্ব বজার রেখেছেন।



মন্তব্য চালু নেই